বন্ধ করুন

সংখ্যালঘু বিষয় ও মাদ্রাসা শিক্ষা

ঠিকানা: সংখ্যালঘু ভবন, ১২, নিত্যধান মুখোপাধ্যায় রোড, হাওড়া -৭১১১০১

যোগাযোগের ঠিকানা:

টেলিফন নম্বর: ০৩৩২৬৩৮২৩০১ / ৮৩৩৫০৭৯১২০

ই-মেইল: domahowrah[at]gmail[dot]com, mame[dot]how[at]gmail[dot]com

মিশন: সংখ্যালঘু সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি সাধন ইতিবাচক পদক্ষেপ এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে যাতে প্রত্যেক নাগরিকের একটি প্রাণবন্ত জাতি গঠনে সক্রিয়ভাবে অংশগ্রহণের সমান সুযোগ থাকে। শিক্ষা, কর্মসংস্থান, অর্থনৈতিক কর্মকাণ্ডে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য একটি ন্যায়সঙ্গত ভাগ সুবিধার জন্য এবং তাদের উন্নতি নিশ্চিত করতে।

দূরদর্শিতা: সংখ্যালঘু সম্প্রদায়ের ক্ষমতায়ন এবং আমাদের জাতির বহু-জাতিগত, বহু-জাতিগত, বহু-সাংস্কৃতিক, বহু-ভাষিক এবং বহু-ধর্মীয় চরিত্রকে শক্তিশালী করার জন্য একটি সক্রিয় পরিবেশ তৈরি করা।

পশ্চিমবঙ্গ সরকার সংখ্যালঘুদের তাদের আর্থ-সামাজিক ও শিক্ষাগত মর্যাদা উন্নয়নের লক্ষ্যে ত্বরান্বিত উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। এই প্রতিশ্রুতি অনুসারে, সরকার বেশ কয়েকটি নতুন প্রকল্প এবং কার্যক্রম গ্রহণ করেছে। অনেক বেসরকারি সংস্থা (এনজিও) সংখ্যালঘুদের উন্নয়ন ও কল্যাণে কাজ করছে। এই ধরনের এনজিওগুলিকে তাদের কার্যকারিতা এবং নাগালের জন্য রাজ্য সরকার সমর্থন করবে।

বিভাগের কাঠামো:

m

  • নিস্ব মহিলার পুনর্বাসন (DMWRP)

  • কবরস্থানের চারপাশে সীমানা প্রাচীর।

  • ঋণ প্রকল্প:- মেয়াদী ঋণ প্রকল্প, ক্লাস্টার ঋণ প্রকল্প, মাইক্রো ফাইন্যান্স সরাসরি SHGs, DLS, সংখ্যালঘু মহিলা ক্ষমতায়ন কর্মসূচি এবং শিক্ষাগত ঋণ।

  • বৃত্তি প্রকল্প: মেধা-কাম-মানে বৃত্তি, পোস্ট ম্যাট্রিক বৃত্তি, প্রি-ম্যাট্রিক বৃত্তি এবং টিএসপি।

  • মেধাবী ছাত্রদের জন্য রাজ্য সরকারের উপবৃত্তি।

  • বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচি।

  • বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রাক পরীক্ষা কোচিং প্রোগ্রাম।

  • দরিদ্র ছাত্রীদের উৎসাহ।

  • মাদ্রাসা শিক্ষার্থীদের বই, ড্রেস গ্রান্ট, জুতা, ব্যাগ ও লাইব্রেরির বই।

  • MAME পরিচালিত ছাত্রাবাসে আর্থিক সহায়তা।

  • এনজিওদের আর্থিক সহায়তা।

  • ইমাম ও মুয়াজ্জিনের সম্মানী।

1. স্কিম সম্পর্কে :-

  • নিস্ব মহিলার পুনর্বাসন:অনেক ক্ষেত্রেই নিস্ব মহিলাদের সকল প্রান্ত থেকে বঞ্চিত হয়ে শিকড়বিহীন জীবন যাপন করতে হয়। এই স্কিমটি তাদের জন্য একটি স্থায়ী বাসস্থানের ব্যবস্থা করে প্রাথমিকভাবে তাদের পুনর্বাসনের সূচনা। এক টাকা প্রতিটি নির্বাচিত নিস্ব মহিলাদের জন্য 1.2 ​​লক্ষ টাকা দেওয়া হয় তার জন্য কম খরচে ঘর নির্মাণের জন্য। নির্ধারিত ফরম্যাটে নির্বাচিত উপকারভোগীদের তালিকা বিডিও এবং সভাধিপতি দ্বারা যথাযথভাবে স্বাক্ষরিত ব্লক দ্বারা MAME অধিদপ্তরে পাঠানো হয়, হাওড়া, যা MAME, বিভাগে পাঠানো হয় অনুমোদন এবং তহবিল প্রকাশের জন্য।

  • কবরস্থান:কবরস্থান সেই জায়গা যেখানে আত্মা শান্তিতে থাকতে পারে। পবিত্রতা বজায় রাখতে এবং বিপদ থেকে রক্ষা করার জন্য, “কবরস্থানের চারপাশে সীমানা-প্রাচীর নির্মাণ প্রকল্প চালু করা হয়েছে। কবরস্থান কমিটিকে পরিকল্পনা এবং পরিক্ষিত অনুমান সহ নির্ধারিত বিন্যাসে MAME বিভাগ, হাওড়ায় আবেদন করতে হবে, যা যথাযথ পরিদর্শনের পরে, চেকিং MAME বিভাগে পাঠানো হয়। অনুমোদন এবং তহবিল প্রকাশের জন্য।

  • টার্ম ঋণ স্কিম: ঋণ ২ লক্ষ টাকা পর্যন্ত (WBMDFC এর অনুমোদনে ৫ লক্ষ টাকা পর্যন্ত) @6% সুদ p.a. একজন গ্যারান্টারের প্রয়োজন এবং একজন আবেদনকারী যা উপরে পরিমাণের জন্য আবেদন করছে, ৫০০০০/- টাকা জামানত প্রদান করবে যিনি আয়কর প্রদানকারী বা পেশাগতভাবে যোগ্য ব্যক্তি হতে পারেন (ডক্টো, ইঞ্জিনিয়ার, অ্যাডভোকেট ইত্যাদি। 50000/- টাকার নিচে জন্য আবেদন করার জন্য কোন গ্যারান্টারের প্রয়োজন নেই। আবেদনের সময়- ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে মধ্য মার্চ এবং মধ্য আগস্ট থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি বিডিও / পঞ্চায়েত সমিতি অফিস (গ্রামীণ এলাকার জন্য) এবং এসডিও অফিসে (পৌরসভা এলাকার জন্য) নির্ধারিত বিন্যাসে।

পরিশোধ: 5 বছরে 20 ত্রৈমাসিক কিস্তি।

  • এসএইচজিকে সরাসরি মাইক্রো ফাইন্যান্স:  আয় সৃষ্টিকারী অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য ছোট loansণ সরাসরি এসএইচজি সদস্যদের, বিশেষ করে মহিলাদের @7% সুদে প্রতি মাসে 18/24 মাসে পরিশোধ করা হয়। WBMDFC এর দায়ের করা সুপারভাইজারদের মাধ্যমে আবেদন।

  • সংখ্যালঘু নারী ক্ষমতায়ন কর্মসূচি:  এই কর্মসূচি MAME বিভাগ দ্বারা চালু করা হয়েছে। এসএইচজিকে নরম loanণ প্রদানের জন্য কোন আয় উৎপাদন কার্যক্রম পরিচালনার জন্য। প্রত্যেক উপকারভোগীকে 15000/- পর্যন্ত ভর্তুকি দেওয়া হয়। বিডিও/ পৌরসভা কার্যালয়ে বিজ্ঞাপনের আবেদন এবং @3% সুদ পাওনা: 3 বছরে 12 ত্রৈমাসিক কিস্তি।

  • শিক্ষাগত  anণ : মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, নার্সিং প্রভৃতি পেশাগত কোর্স করার জন্য সর্বাধিক ২.৫ লক্ষ টাকা, দুই বছরে সময়মত পরিশোধের ক্ষেত্রে সুদমুক্ত। অনলাইনে আবেদনের সময়- প্রতি বছর জুলাই/আগস্ট।

  • মেধা-সহ-অর্থ বৃত্তি:  টাকা পর্যন্ত বৃত্তি। স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পেশাদার / প্রযুক্তিগত কোর্স করার জন্য প্রতি বছর 33,000 /- শিক্ষার্থী দেওয়া হয়। প্রতি বছর জুলাই / আগস্ট মাসে অনলাইনে আবেদন। ২.৫ লক্ষ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

  • পোস্ট ম্যাট্রিক বৃত্তি:  একাদশ শ্রেণি থেকে পিএইচডি পর্যন্ত পড়াশোনা করার জন্য শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হয়। শিক্ষার্থীদের বার্ষিক রক্ষণাবেক্ষণ টাকা পর্যন্ত 16500/- একাদশ ও দ্বাদশ শ্রেণীর জন্য, যথাক্রমে স্নাতক এবং মাস্টার স্তর এবং প্রকৃত টিউশন ফি। আবেদনের সময় প্রতি বছর জুলাই / আগস্ট DM অফিসে (সংখ্যালঘু সেল)। 2 লাখ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

  • ট্যালেন্ট সাপোর্ট প্রোগ্রাম (টিএসপি):

একাদশ থেকে পিএইচডি পর্যন্ত পড়াশোনা করার জন্য পূর্ববর্তী পরীক্ষায় 50% স্কোর করা ছাত্রদের বৃত্তি দেওয়া হয়। শিক্ষার্থীদের বার্ষিক রক্ষণাবেক্ষণ টাকা পর্যন্ত 16500/- একাদশ ও দ্বাদশ শ্রেণীর জন্য, যথাক্রমে স্নাতক এবং মাস্টার স্তর এবং প্রকৃত টিউশন ফি। আবেদনের সময় প্রতি বছর জুলাই / আগস্ট DM অফিসে (সংখ্যালঘু সেল)। 2 লাখ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

  • প্রি-ম্যাট্রিক স্কলারশিপ: F ron Rs। কোর্স ফি সাপেক্ষে প্রতি বছর 1100/- থেকে 11,000/-। আবেদনের সময় প্রতি বছর জুলাই / আগস্ট বিডিও / পৌরসভা কার্যালয়ে। 2 লাখ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

  • স্বামী বিবেকানন্দ মেধা কাম মানে বৃত্তি (SVMCM):

রুপি থেকে 1200/- থেকে Rs। এইচএস, পলিটেকনিক এবং স্নাতক অর্জনকারী শিক্ষার্থীদের প্রতি বছর 60,000/- পূর্ববর্তী পরীক্ষায় 75% নম্বর পেয়েছে। পিজি শিক্ষার্থীদের জন্য অনার্সে 53% এবং ইঞ্জিনিয়ারিংয়ে 55% স্কোর করা। ২.৫ লক্ষ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

  • বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচী:  দক্ষতা বাড়ানোর জন্য, বিভিন্ন ট্রেডে months মাসের কোর্স যা প্রধানত স্বনামধন্য সরকারের মাধ্যমে পরিচালিত হয়। এবং বেসরকারি প্রতিষ্ঠান। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বিজ্ঞাপনের জন্য আবেদন।

  • বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রাক পরীক্ষার কোচিং প্রোগ্রাম :- শিক্ষাগতভাবে পিছিয়ে পড়া সংখ্যালঘুদের কেন্দ্রীয়/রাজ্য সরকারের অধীনে বিভিন্ন পরিষেবার জন্য প্রাক-পরীক্ষার কোচিংয়ের জন্য আর্থিক সহায়তা।

  • দরিদ্র মেয়ে শিক্ষার্থীদের জন্য প্রণোদনা :- মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর .০০ টাকা মঞ্জুর করেছে। 1200/- প্রতি শিক্ষার্থী প্রতি আর্থিক বছরে IX-XII শ্রেণীর দরিদ্র মেয়ে শিক্ষার্থীদের তাদের পড়াশোনায় সহায়তা করার জন্য।

  • মাদ্রাসা শিক্ষার্থীদের বই, ড্রেস গ্রান্ট, জুতা, ব্যাগ ও লাইব্রেরির বই :- জেলা সংখ্যালঘু অফিসের মাধ্যমে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে মাদ্রাসার ছাত্রদের বই, ড্রেস, জুতা, ব্যাগ ও লাইব্রেরির বই সরবরাহ করুন ।

  • MAME রক্ষণাবেক্ষণকৃত ছাত্রাবাসকে আর্থিক সহায়তা:- সংখ্যালঘুদের জন্য ছাত্র-ছাত্রীদের আবাসিক আবাসনের জন্য আর্থিক সহায়তা সহ উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃত স্কুল/কলেজের প্রতিষ্ঠা এবং ব্যয়।

  • এনজিওদের আর্থিক সহায়তা :- বেসরকারি অংশগ্রহণের সুযোগ খুঁজে বের করা এবং বেসরকারি সংস্থার (এনজিও) মাধ্যমে প্রধান শিক্ষাগত পরিকল্পনা অনুসরণ করা।

  • ইমাম ও মুয়াজ্জিনের   সম্মানী: 2500/- প্রতি ইমাম এবং Rs। 1000/- প্রতি মুয়াজ্জিন।

  • শিক্ষার্থীদের জন্য মেধা পুরস্কার:   শিক্ষার্থীদের জোরালো আগ্রহ এবং উত্সাহের সাথে তাদের পড়াশোনা চালিয়ে যেতে উৎসাহিত করার লক্ষ্যে বৃত্তি ছাড়াও, একাডেমি অসামান্য পারফরম্যান্সের জন্য বেশ কয়েকটি পুরস্কারও প্রদান করে যাতে পরিশ্রমী অর্জনকারীদের মনোবল বাড়ানো যায়।

2. স্কিমগুলি প্রয়োগ করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা :-

নিস্ব মহিলার পুনর্বাসন:

আবেদনকারী যথাযথ ডকুমেন্টেশন সহ সংশ্লিষ্ট জিপি/ওয়ার্ড বা ব্লক/পৌরসভায় আবেদন করতে পারেন। গ্রাম পঞ্চায়েত/ওয়ার্ড/পঞ্চায়েত সমিতি দ্বারা একটি সমীক্ষা চালানোর পর ব্লক স্তর থেকে একটি রিপোর্ট সংশ্লিষ্ট ব্লক/পৌরসভা দ্বারা জমা দিতে হবে।

কবরস্থানের চারপাশে সীমানা প্রাচীর:

একটি কমিটি গঠন করা উচিত এবং কবরস্থান জনস্বার্থে ব্যবহার করা উচিত। ভূমির রেকর্ড অবশ্যই কবরস্থানের নামে নিবন্ধিত হতে হবে। সাইট প্ল্যানটি পোর্টালে আপলোড করতে হবে।

টার্ম লোন স্কিম:

মেয়াদী anণের বয়স সীমা 18-50 বছর এবং পুনinতফসিল loanণের ক্ষেত্রে, সুবিধাভোগীর সর্বোচ্চ বয়স সীমা 55 বছর। টাকা থেকে loanণের জন্য 40000/- থেকে Rs.50000/-: একজন আবেদনকারী Rs। 40000/- থেকে Rs। 50000/- একটি জামানত প্রদান করবে যিনি আয়কর প্রদানকারী বা পেশাগত যোগ্য ব্যক্তি (ডাক্তার, প্রকৌশলী, অ্যাডভোকেট ইত্যাদি) হতে পারেন

Loan০ টাকার বেশি loanণের জন্য 50000/-: যারা loanণের জন্য আবেদন করছে তারা Rs। 50000/- একটি গ্যারান্টার প্রদান করতে হবে যিনি সরকারি বা আধা সরকারি কর্মচারী হতে পারেন (যেমন একজন স্বীকৃত স্কুল শিক্ষক, ব্যাংক কর্মচারী ইত্যাদি) অথবা WBMDFC- এর একজন ভালো সুবিধাভোগী।

এসএইচজিকে সরাসরি মাইক্রো ফাইন্যান্স:

আয় সৃষ্টিকারী অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য ক্ষুদ্র loansণ সরাসরি SHG- এর সদস্যদের প্রদান করা হয়, বিশেষ করে মহিলাদের% 5% সুদ প্রতি 18/24 মাসে পরিশোধ। WBMDFC এর দায়ের করা সুপারভাইজারদের মাধ্যমে আবেদন।

শিক্ষাগত anণ:

প্রার্থীকে শেষ পরীক্ষায় কমপক্ষে 50% নম্বর পেতে হবে ( ভারতে অধ্যয়নের জন্য দেশীয় loans ণ ) এবং শেষ পরীক্ষায় 65% নম্বর ( বিদেশে- ভারতের বাইরে অধ্যয়নের জন্য loansণ )

প্রার্থীর বয়স আবেদনের বছরের ১ জানুয়ারি পর্যন্ত ১ to থেকে years২ বছরের মধ্যে হতে হবে।

বার্ষিক পারিবারিক আয় Rs,০০০ টাকা পর্যন্ত হওয়া উচিত। শহুরে জন্য 1,20,000 এবং Rs। গ্রামীণ এলাকার জন্য 98,000

শিক্ষা loanণের জন্য যোগ্য কোর্স :

ঘরোয়া :

  • ইউজিসি/ এআইসিটিই/ আইএমসি/ সরকার কর্তৃক অনুমোদিত কলেজ/ বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে নিয়মিত কারিগরি ও পেশাগত ডিগ্রী/ ডিপ্লোমা কোর্স। ইত্যাদি

  • IIT, IIM ইত্যাদি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত নিয়মিত ডিগ্রি/ ডিপ্লোমা কোর্স।

  • কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার কর্তৃক অনুমোদিত শিক্ষক প্রশিক্ষণ/ নার্সিং কোর্স

সিভিল এভিয়েশন/ শিপিং/ সংশ্লিষ্ট নিয়ন্ত্রক কর্তৃপক্ষের মহাপরিচালক কর্তৃক অনুমোদিত নিয়মিত ডিগ্রি/ ডিপ্লোমা কোর্স যেমন অ্যারোনটিক্যাল, পাইলট প্রশিক্ষণ, শিপিং ইত্যাদি।

বিদেশে :

চাকরি ভিত্তিক পেশাগত/ কারিগরি স্নাতক ডিগ্রি কোর্স/ স্নাতকোত্তর ডিগ্রি এবং এমসিএ, এমবিএ, এমএস প্রভৃতি ডিপ্লোমা কোর্স, নামী বিশ্ববিদ্যালয়গুলি দ্বারা দেওয়া হয়

সিআইএমএ (চার্টার্ড ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস) – লন্ডন, সিপিএ (সার্টিফাইড পাবলিক অ্যাকাউন্ট্যান্ট) ইউএসএ ইত্যাদি দ্বারা পরিচালিত কোর্স।

মেধা-সহ-অর্থ বৃত্তি:

স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পেশাদার / প্রযুক্তিগত কোর্স করার জন্য বৃত্তি দেওয়া হয়। ২.৫ লক্ষ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

পোস্ট ম্যাট্রিক বৃত্তি:

একাদশ শ্রেণি থেকে পিএইচডি পর্যন্ত পড়াশোনা করার জন্য শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হয় পূর্ববর্তী পরীক্ষায় 50% স্কোর করার জন্য। 2 লাখ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

ট্যালেন্ট সাপোর্ট প্রোগ্রাম (টিএসপি):

একাদশ থেকে পিএইচডি পর্যন্ত পড়াশোনা করার জন্য পূর্ববর্তী পরীক্ষায় 50% স্কোর করা ছাত্রদের বৃত্তি দেওয়া হয়। 2 লাখ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

প্রি-ম্যাট্রিক বৃত্তি: ।

নবম শ্রেণীর শিক্ষার্থীরা আগের পরীক্ষায় 50% নম্বর পেয়েছে। 2 লাখ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

স্বামী বিবেকানন্দ মেধা কাম মানে বৃত্তি (SVMCM):

এইচএস, পলিটেকনিক এবং স্নাতক অর্জনকারী শিক্ষার্থীরা আগের পরীক্ষায় 75% নম্বর পেয়েছে। পিজি শিক্ষার্থীদের জন্য অনার্সে 53% এবং ইঞ্জিনিয়ারিংয়ে 55% স্কোর করা। ২.৫ লক্ষ টাকা পর্যন্ত পারিবারিক আয়।

স্কিমের জন্য আবেদন করার পদ্ধতি :-

মাইক্রো ফাইন্যান্স (সরাসরি SHGs):-

আবেদনপত্র সংগ্রহ ও জমা : কর্পোরেশনের নির্ধারিত বিন্যাসে আবেদন জমা দিতে হবে। আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে সংশ্লিষ্ট জেলা কার্যালয়ে যোগাযোগ করা যেতে পারে। বছরের যে কোন সময় আবেদন জমা দেওয়া যেতে পারে।

সংখ্যালঘু নারী ক্ষমতায়ন কর্মসূচি :-

আবেদনপত্র সংগ্রহ ও জমা : কর্পোরেশনের নির্ধারিত বিন্যাসে আবেদন জমা দিতে হবে। আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য সংশ্লিষ্ট জেলা কার্যালয়ে যোগাযোগ করা যেতে পারে। বছরের যে কোন সময় আবেদন জমা দেওয়া যেতে পারে।

শিক্ষাগতণ:-

অনলাইনে আবেদনের সময়-সারা বছর, www.wbmdfc.org এর মাধ্যমে

প্রাক-ম্যাট্রিক বৃত্তি, পোস্ট ম্যাট্রিক বৃত্তি, মেধা-সহ-অর্থ বৃত্তি, 

ট্যালেন্ট সাপোর্ট প্রোগ্রাম (টিএসপি) এবং স্বামী বিবেকানন্দ মেধা কাম মানে স্কলারশিপ (এসভিএমসিএম):-

প্রতিবছর   জুলাই থেকে অক্টোবরের মধ্যে www.wbmdfcscholarship.org এর মাধ্যমে অনলাইন আবেদন ।

বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচী এবং প্রাক পরীক্ষা কোচিং :-

আবেদনকারী অনলাইনে www.wbmdfc.org এর মাধ্যমে আবেদন করতে পারবেন ।

এনজিওদের আর্থিক সহায়তা:-

অনলাইনে আবেদনের সময়-সারা বছর, www.ngoscheme.wbminorityaffairs.in এর মাধ্যমে

ইমাম ও মুয়াজ্জিনের সম্মানী:-

আবেদনকারী নির্ধারিত বিন্যাসে সংশ্লিষ্ট ব্লক অফিস/ জেলা সংখ্যালঘু অফিস/ ওয়াক বোর্ডে আবেদন করতে পারেন।

কোন অভিযোগ বা প্রশ্নের জন্য অনুগ্রহ করে এখানে যোগাযোগ করুন:

ঠিকানা: সংখ্যালঘু ভবন, ১২, নিত্যধান মুখোপাধ্যায় রোড, হাওড়া -৭১১১০১

যোগাযোগের ঠিকানা:

টেলিফন নম্বর: ০৩৩২৬৩৮২৩০১ / ৮৩৩৫০৭৯১২০

ই-মেইল: domahowrah[at]gmail[dot]com, mame[dot]how[at]gmail[dot]com

 

Toggle title

 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির জন্য, দয়া করে নীচের উল্লিখিত ওয়েব লিঙ্কটিতে যান।

https://www.wbmdfc.org/Home/faq

উপকারী সংযোগ:

  • https://www.minorityaffairs.gov.in/

  • http://wbminorityaffairs.gov.in/

  • http://www.wbmdfc.org/

  • http://www.nmdfc.org/

  • http://www.momascholarship.gov.in/

  • https://wbmdfcscholarship.org/

  • http://www.hajcommittee.com/

  • http://www.wbhaj.com/

  • http://maef.nic.in/

  • https://www.wbua.org/

  • http://ncm.nic.in/

  • https://wbbme.org/

  • http://wbmadrasahdte.gov.in/

  • http://www.aliah.ac.in/

  • http://boardofwakfswb.com/

  • http://wbmsc.com/