বন্ধ করুন

এম এস এম ই

ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্প এবং বস্ত্র

ঠিকানা: ২৪, অসাধারণ রাস্তা, হাওরা – ৭১১১০১

যোগাযোগ:

ফোন: ০৩৩-২৬৬৬-৯২০৩/৯৮৩০৪২৮৯৭৯

ক্ষুদ্র, ছোট এবং মাঝারি উদ্যোগ এবং টেক্সটাইল সেক্টর পশ্চিমবঙ্গের অর্থনীতির অন্যতম গতিশীল এবং প্রাণবন্ত অংশ। এই বিভাগ তুলনামূলকভাবে কম মূলধন বিনিয়োগের সাথে বিপুল সংখ্যক কর্মসংস্থানের সুযোগ প্রদান করে। এই বিভাগটি সামাজিক ও অর্থনৈতিকভাবে দুর্বল জনগোষ্ঠীর অর্থনৈতিক উন্নয়নের জন্য গ্রামীণ ও অনগ্রসর এলাকার শিল্পায়নে সহায়তা করে। এই বিভাগটি রাজ্যের দুটি কেন্দ্রীয় বিপণন সংস্থার (তন্তুজ এবং রেশম শিলপি) এবং রাজ্য নিয়ন্ত্রিত স্পিনিং মিলের সহায়তায় রাজ্যের হ্যান্ডলুম, পাওয়ার লুম, হোসিয়ারি এবং তৈরি পোশাক শিল্পের বিকাশের জন্য নোডাল অফিস। হ্যান্ডলুম দেবের অফিস। অফিসার, হাওড়া হ্যান্ডলুম, স্পিনিং মিলস এবং সিল্ক বয়ন ইত্যাদির অধীনে কাজ করে এবং প্রধানত হাওড়া জেলার হ্যান্ডলুম তাঁতি সম্পর্কিত লোকদের উন্নয়নের দেখাশোনা করে। এই অফিসটি তাঁতিদের জন্য বিভিন্ন স্কিম প্রদান করে বিভিন্ন প্রাথমিক তাঁতি সমবায় সমিতি, ক্লাস্টার ইত্যাদির কাজ পর্যবেক্ষণ করে। এবং এর আশেপাশের এলাকা।

দুটি ধরণের স্কিম রয়েছে যেমন কল্যাণ প্রকল্প এবং উন্নয়নমূলক প্রকল্প। রাজ্য এবং কেন্দ্র উভয়ই সময়ে সময়ে তাঁতি সম্প্রদায়ের কল্যাণ, সামগ্রিক উন্নয়নের জন্য বিভিন্ন স্কিম প্রবর্তন করে আসছে। অবকাঠামো উন্নয়নের জন্য লিঙ্ক রোড এবং ব্যক্তিগত কাজের শেড চালু করা হয়েছে। এছাড়া তাঁতীদের বিপণন সহায়তার জন্য উদয়নারায়ণপুরে “রুরাল হ্যান্ডলুম হাট” কমপ্লেক্স স্থাপন করা হয়েছে।

বিভাগের অধীনে প্রকল্প:

শুধুমাত্র প্রাথমিক তাঁত সমবায় সমিতি এবং হ্যান্ডলুম ক্লাস্টার এবং ক্লাস্টারের অধীনে গ্রুপ অ্যাপ্রোচ প্রদান করা হয় এবং রাজ্য ও কেন্দ্রীয় সরকার দ্বারা স্পনসর করা হ্যান্ডলুম স্কিমের পক্ষে থাকে। বর্তমানে নিচের স্কিমগুলো চলছে

  • তাঁতিদের বার্ধক্য পেনশন
  • ব্যক্তিগত কাজের শেড
  • রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দ্বারা বিপণন প্রণোদনা প্রকল্প
  • রাজ্য সরকারের অতিরিক্ত বিপণন প্রণোদনা প্রকল্প
  • হ্যান্ডলুম ক্লাস্টার স্কিম এর অধীনে হ্যান্ডলুম তাঁতীদের সমস্ত উন্নয়নের জন্য এতগুলি উপাদান (দক্ষতা উন্নয়ন, তাঁতের আনুষাঙ্গিক বিতরণ, ওয়ার্ক শেড
  • মুদ্রা ঋণ প্রকল্প
  • 4% সুদ ছাড় প্রকল্প
  • তাঁতীর সম্প্রদায়ের এলাকায় তাঁতিদের সঙ্গে সংযোগ সড়ক

প্রকল্পগুলি প্রয়োগের জন্য প্রয়োজনীয় যোগ্যতা:

কয়েকটি স্কিম ব্যতীত প্রাথমিক তাঁত সমবায় সমিতি এবং ক্লাস্টারদের অধিকাংশ স্কিমই অনুকূল এবং অনুমোদিত। বার্ধক্য পেনশন এবং মুদ্রা ণ। পিডব্লিউসিএস এবং ক্লাস্টারগুলি প্রকল্প এবং স্কিমের জন্য আবেদন করে এবং একইগুলি জেলা পর্যায়ে যাচাই করা হয়।

স্কিমের জন্য আবেদন করার পদ্ধতি:

পি.ডব্লিউ.সি.এস/ক্লাস্টার/এস.এইচ.জি./ব্যক্তি কর্তৃক প্রস্তাবিত প্রস্তাবগুলি এইচ.ডি.ও. হ্যান্ডলুম সেক্টরের জন্য DLC ও MC এর সভায় হাওড়া অনুমোদিত হতে হবে অথবা হুডলুম তাঁতীদের জন্য হাওড়া জিলা পরিষদএর বিদ্যুত ও আচিরচোরিতো সিকৃতি, ক্ষুদ্রাসিলপোর সভায় অনুমোদন করতে হবে। উপরে উল্লিখিত সংশ্লিষ্ট বৈঠকের যে কোন একটি থেকে অনুমোদন পাওয়ার পর তহবিলের প্রয়োজনীয় অনুমোদনের জন্য আমাদের authorityর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হয়।

হাওড়া জেলায় চতুর্থ হ্যান্ডলুম আদমশুমারি অনুসারে হস্তচালিত শিল্পের সাথে সম্পর্কিত ১১১২৭ জন এবং ৫৩৫৫ তাঁত রয়েছে। প্রাথমিক তাঁতি সমবায় সমিতির তেরো (১)) সংখ্যা, একটি কেন্দ্রীয় পৃষ্ঠপোষক গোষ্ঠী সহ পাঁচ (৫) সংখ্যক ক্লাস্টার এবং পাঁচ (৫) স্বনির্ভর গোষ্ঠী বর্তমানে কাজ করছে। ২০২০-২১ আর্থিক বছরে সমস্ত PWCS, ক্লাস্টার, SHG এবং ব্যক্তিদের মোট কাপড়ের উৎপাদন ৫৫৭৮৯৫ বর্গমিটার। এবং মোট মূল্য ৩০৯.৩৭ লক্ষ টাকা এবং মোট বিক্রয় ৫১০২১৯ বর্গমিটার। এবং মূল্য হল  ৩১৯.৫৩  লক্ষ টাকা। মোট ১৫৬ জন তাঁতি টাকা পাওয়ার অধিকারী বার্ষিক পেনশন হিসাবে ১০০০ টাকা প্রতি মাস।

যে কোন পি.ডব্লিউ.সি.এস./ ক্লাস্টার/ এস.এইচ.জি./ ব্যক্তিরা তাদের অভিযোগ হ্যান্ডলুম ডেভেলপমেন্ট অফিসার হাওড়াকে জানাতে পারেন। তারপর এই.চডি.ও., হাওড়া বিষয়গুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়।