বন্ধ করুন

এম.জি.এন.আর.ই.জি.এ

মহাত্মা গান্ধী এন.আর.ই.জি.এ. সেল

ঠিকানা:হাওড়া জেলা পরিষদ ভবন, ১০ না বিপ্লবী হরেন ঘোষ সরণি, তৃতীয় তলা, রুম নং ৪০৩, হাওড়া -৭১১১০১

যোগাযোগ: ০৩৩২৬৩৮১৫৯০

হাওড়া জেলায় মহাত্মা গান্ধী নরেগা সেল ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এখন ব্লক এবং জেলা পর্যায়ে মোট ৬৮ জন কর্মী নিযুক্ত রয়েছে। এর বাইরে ১৫৭ নম্বরে জিপির গ্রাম পর্যায়ের উদ্যোক্তা আছে। জেলা পর্যায়ে একজন পুরো-সময় ডেপুটি ম্যাজিস্ট্রেট এবং ডেপুটি কালেক্টর পুরো জেলায় কর্মসূচির সার্বিক পর্যবেক্ষণের জন্য জেলা নোডাল অফিসার হিসেবে নিযুক্ত থাকেন।

বিভাগের কাঠামো:MGNREGA

মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি প্রকল্প

স্কিম সম্পর্কে:মহাত্মা গান্ধী এন.আর.ই.জি.এ. এমন একটি আইন যা প্রতিটি গ্রামীণ পরিবারকে প্রতি আর্থিক বছরে কমপক্ষে একশো দিনের মজুরির কর্মসংস্থান প্রদান করে যার প্রাপ্তবয়স্ক সদস্যরা স্বেচ্ছায় অদক্ষ ম্যানুয়াল কাজ করে, যার ফলে নির্ধারিত গুণমান এবং স্থায়িত্বের উৎপাদনশীল সম্পদ তৈরি হয়।

স্কিমগুলি প্রয়োগ করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা: ১৮ বছরের বেশি বয়সী এবং গ্রামাঞ্চলে বসবাসকারী যে কোনও ব্যক্তি কাজের জন্য আবেদন করার অধিকারী।

স্কিমের জন্য আবেদনের পদ্ধতি: ১৮ বছরের বেশি বয়সী এবং গ্রামাঞ্চলে বসবাসকারী যে কোনও ভারতীয় নাগরিক এন.আর.ই.জি.এ. স্কিমের জন্য আবেদন করতে পারেন। একটি জব কার্ড একটি মূল দলিল যা মহাত্মা গান্ধী এন.আর.ই.জি.এ. এর অধীনে শ্রমিকদের অধিকারগুলি রেকর্ড করে। এটি আইনিভাবে নিবন্ধিত পরিবারকে কাজের জন্য আবেদন করার ক্ষমতা দেয়। গ্রামীণ পরিবারের যারা মহাত্মা গান্ধী এন.আর.ই.জি.এ. এর অধীনে কাজ করতে চান তাদের নতুন জব কার্ড প্রদান করা হবে। নতুন সদস্যদের প্রাপ্তবয়স্ক হওয়া, বিয়ের কারণে পরিবারে নতুন সংযোজন ইত্যাদি ক্ষেত্রে বিদ্যমান চাকরির কার্ডে নতুন নাম প্রবেশ করা হবে, এন.আর.ই.জি.এ. জব কার্ডের জন্য আবেদন করার জন্য, আবেদনকারীদের গ্রাম পঞ্চায়েত অফিসে আবেদনপত্র জমা দিতে হবে প্রয়োজনীয় প্রয়োজনীয় কাগজপত্র সহ।

এম.জি.এন.আর.ই.জি.এ.-র অধীনে মন্ত্রণালয় অনিয়ম, কাজের অনুপস্থিতি ইত্যাদির অভিযোগ পায়, যেহেতু এমজিএনআরইজিএ বাস্তবায়নের দায়িত্ব রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চলের উপর ন্যস্ত, তাই মন্ত্রণালয়ে প্রাপ্ত সমস্ত অভিযোগ সংশ্লিষ্ট রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চলে পাঠানো হয় আইন অনুসারে তদন্ত সহ যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য। সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে অভিযোগ নিষ্পত্তির জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) এর মাধ্যমে বিস্তারিত নির্দেশনাও জারি করা হয়েছে। অভিযোগ মোকাবেলার জন্য রাজ্যগুলি অভিযোগ নিষ্পত্তির নিয়ম প্রণয়ন করেছে। সামাজিক নিরীক্ষা ইউনিটগুলিকে শক্তিশালী করতে এবং রাজ্যগুলিতে ন্যায়পাল নিয়োগের পদক্ষেপ নেওয়া হয়েছে। রাজ্যগুলির রাজ্য-নির্দিষ্ট পর্যালোচনাগুলিও সময়ে সময়ে করা হয়। মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং জাতীয় পর্যায়ের মনিটররাও বিভিন্ন জেলা পরিদর্শন করে এমজিএনআরইজিএ -এর কার্যকারিতা পর্যবেক্ষণ করেন। অন্যথায়, যে কোনও অভিযোগকারী সরাসরি গ্রাম পঞ্চায়েত, ব্লক ডেভেলপমেন্ট অফিসার, এসডিও, ডিএনও, বা জেলা ম্যাজিস্ট্রেটদের কাছে লিখিত/ই-মেইলের মাধ্যমে তাদের অভিযোগ জমা দিতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী: https://nrega.nic.in/Circular_Archive/archive/nrega_doc_FAQs.pdf(PDF 2412KB)

দরকারী লিঙ্ক: https://www.nrega.nic.in