বন্ধ করুন

এস এস এম

পশ্চিম বঙ্গ সমগ্র শিক্ষা মিশন, হাওড়া

ঠিকানা: নিউ কালেক্টরেট বিল্ডিং (২ য় তলা), ৭ নম্বর , ঋষি বঙ্কিম চন্দ্র রোড, হাওড়া-৭১১১০১

যোগাযোগ:

টেলিফোন নাম্বার: ০৩৩-২৬৪০-৪৩৫৩, ০৩৩-২৬৩৭-৭৬৭১

ই-মেইল: ssmhowrah[at]gmail[dot]com

সমগ্র শিক্ষা – স্কুল শিক্ষা খাতের জন্য একটি বিস্তৃত কর্মসূচী যা প্রি -স্কুল থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বিস্তৃত স্কুল শিক্ষার সমান সুযোগ এবং ন্যায্য শিক্ষার ফলাফলের পরিপ্রেক্ষিতে পরিমাপ করা স্কুলের কার্যকারিতা উন্নত করার বৃহত্তর লক্ষ্য নিয়ে তৈরি। এটি সর্বশিক্ষা অভিযান (এসএসএ), রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) এবং শিক্ষক শিক্ষা (টিই) এর পূর্ববর্তী তিনটি স্কিমকে অন্তর্ভুক্ত করে।

এই সেক্টরব্যাপী উন্নয়ন কর্মসূচি/স্কিমের প্রধান উদ্দেশ্য হল মানসম্মত শিক্ষার ব্যবস্থা এবং শিক্ষার্থীদের শিক্ষার ফলাফল বৃদ্ধি করা; স্কুল শিক্ষায় সামাজিক ও লিঙ্গ ব্যবধানকে সেতু করা; স্কুল শিক্ষার সকল স্তরে সমতা এবং অন্তর্ভুক্তি নিশ্চিত করা; স্কুলিং বিধানের ন্যূনতম মান নিশ্চিত করা; শিক্ষার বৃত্তিমূলক উন্নয়নের প্রচার; শিশুদের বিনামূল্যে ও বাধ্যতামূলক শিক্ষার অধিকার (আর.টি.ই.) আইন, ২০০ বাস্তবায়নে সহায়ক রাজ্য; শিক্ষক প্রশিক্ষণের জন্য নোডাল এজেন্সি হিসেবে শিক্ষাগত গবেষণা ও প্রশিক্ষণ রাজ্য পরিষদ (এসসিইআরটি)/রাজ্য শিক্ষা প্রতিষ্ঠান (এসআইই) এবং জেলা শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (ডিআইইটি) -কে শক্তিশালীকরণ ও উন্নত করা। স্কিমের প্রধান ফলাফলগুলি সর্বজনীন প্রবেশাধিকার, সমতা এবং মান, শিক্ষার বৃত্তিমূলক উন্নয়নে এবং শিক্ষক শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে (টিইআই) শক্তিশালীকরণ হিসাবে কল্পনা করা হয়েছে।

বৈশিষ্ট্য:-
  1. অবকাঠামো উন্নয়ন এবং ধারণাসহ সার্বজনীন প্রবেশাধিকার |
  2. শিক্ষার সামগ্রিক দৃষ্টিভঙ্গি:- প্রি-স্কুল থেকে ১২ শ্রেণী পর্যন্ত স্কুল শিক্ষাকে সামগ্রিকভাবে বিবেচনা করা |
  3. শিক্ষার মানের দিকে মনোযোগ দেওয়া |
  4. লিঙ্গ এবং সমতার দিকে মনোনিবেশ করা |
  5. অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় মনোযোগ দেওয়া |
  6. পোশাক, পাঠ্যপুস্তক ইত্যাদিসহ আর.টি.ই. এর অধিকারে মনোনিবেশ করা |
  7. দক্ষতা উন্নয়নে মনোযোগ দেওয়া |
  8. ক্রীড়া এবং শারীরিক শিক্ষার উপর মনোযোগ দেওয়া |
  9. ডিজিটাল উদ্যোগে মনোযোগ দেওয়া |
  10. শিক্ষক শিক্ষা ও প্রশিক্ষণ শক্তিশালীকরণ |

     

বিভাগের কাঠামো:

ss.ss..mm

এই বিভাগের প্রধান কার্যাবলী নিম্নরূপ:

  • অবকাঠামোগত সহায়তা:- আর.টি.ই. নীতিমালার লক্ষ্য অর্জনের জন্য, অবকাঠামোগত উন্নয়নের উদ্দেশ্যে স্কুলগুলিকে তহবিল বরাদ্দ করা হয় যেমন এসিআর,শৌচাগার(মেয়ে ও ছেলে), বাধা মুক্ত শৌচাগার (সি .ডব্লিউ .এস .এন. এর জন্য), সীমানা প্রাচীর, গার্ড ওয়াল, অনুদান মেরামত, শৌচাগার গঙ্গা শোধন পরিকল্পনার অধিন, ক্ষেত্র যাচাই রিপোর্ট এবং ইউ – ডি আই এস ই তথ্যের উপর ভিত্তি করে করা পরিকল্পনার ভিত্তিতে বিদ্যুতায়ন।

  • ধারণ: শিশুদের উপস্থিতি, স্কুলে ১০০% ধরে রাখা এবং স্থানান্তর ইত্যাদি উন্নত করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি নেওয়া হয়:

    • পোশাক, বিনামূল্যে পাঠ্যপুস্তক, মিড-ডে-মিল ইত্যাদি প্রদান করা।

    • ক্রিড়া এবং খেলাধুলা এবং সাংস্কৃতিক ক্রিয়াকলাপে বিশেষ মনোযোগ |

    • সহপাঠীদের দলগত শিক্ষা |

    • উচ্চ প্রাথমিক শিশুদের জন্য বিজ্ঞান প্রদর্শন / প্রদর্শনী

    • শিশুদের সামাজিক জীবনের উন্নতির জন্য শিক্ষক এবং এমটিএ সদস্য এবং সম্প্রদায়ের সাথে জড়িত পিতামাতার পরামর্শ।

    • শিক্ষার উপর জোর দিতে ভিইসি/এমটিএ সদস্যদের অভিযোজন ।

    • শিক্ষা বিষয়ে সম্প্রদায় নেতাদের পরামর্শ।

  • গুণগত মান বৃদ্ধি: শিক্ষকের গুণগত মান বৃদ্ধির জন্য, নতুন পাঠ্যক্রমের উপর বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ প্রদান করা হয় এবং শিক্ষকদের কম্পিউটার-সহায়ক শিক্ষার প্রশিক্ষণও প্রদান করা হয়।.

  • বিশেষ প্রয়োজনযুক্ত শিশু(সি ডব্লিউ এস এন):

    • সি ডব্লিউ এস এন এর শনাক্তকরণ ব্যবস্থাকে শক্তিশালী করা: সি ডব্লিউ এস এন সনাক্তকরণের প্রক্রিয়াকে সহজতর করার ওপর জোর দেওয়া হয়েছে।

    • সাহায্য এবং যন্ত্রপাতি ক্রয়: চিহ্নিত – সি ডব্লিউ এস এন এর জন্য সাহায্য এবং যন্ত্রপাতি ক্রয়ের জন্য তহবিল প্রস্তাব করা হয়েছে।

    • সি ডব্লিউ এস এন এর সম্পূর্ণ কভারেজ: নিয়মিত স্কুলের মাধ্যমে সি ডব্লিউ এস এন এর ১০০% কভারেজের জন্য উদ্যোগ নেওয়া হয়।

    • শিক্ষকদের প্রশিক্ষণ: আরসিআই ফাউন্ডেশন কোর্সের মাধ্যমে ইন-সার্ভিস শিক্ষকদের কাছ থেকে সোর্স পারসন তৈরিতে জোর দেওয়া হয়।

    • সম্পদ রুমকে শক্তিশালী করা: সি ডব্লিউ এস এন- এর প্রতিকারমূলক শিক্ষাসহ সহায়তা পরিষেবা প্রদান এবং থেরাপিউটিক ম্যানেজমেন্ট বাস্তবায়ন করা।

    • পরিবহন ভাতা: এএসডি, সিপি, এইচ আই, এবং একাধিক প্রতিবন্ধী শিশুদের একটি সংখ্যা বিভিন্ন স্কুলের অধীনে তালিকাভুক্ত করা হয়। সি ডব্লিউ এস এন- এর সেই বিভাগগুলির জন্য পরিবহন ভাতা বিবেচনা করা হয়। সকল প্রতিবন্ধী মেয়েদের পরিবহন ভাতার জন্যও বিবেচনা করা হয়।

    • এসকর্ট ভাতা: পরিবহন ভাতা ছাড়াও,সি ডব্লিউ এস এন – এর জন্য নিচের চরম অক্ষমতা, অন্ধত্ব, এবং মানসিক প্রতিবন্ধী বিভিন্ন স্কুলের অধীনে তালিকাভুক্ত এসকর্ট ভাতা প্রস্তাবিত।

    • ব্রেইল বুক এবং বড় মুদ্রণ বই: দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রদের জন্য ব্রেইল বই এবং বড় মুদ্রণ বই সংগ্রহ করা প্রয়োজন।

  • স্কুলের বাইরে শিশুদের মূলধারার জন্য বিশেষ প্রশিক্ষণ: আরটিই আইনের অধ্যায় ধারা স্কুলের বাইরে শিশুদের জন্য বয়স-উপযুক্ত ভর্তির জন্য বিশেষ প্রশিক্ষণের বিশেষ বিধান করে। বিদ্যালয়ের বাইরে থাকা শিশুদের অধিকাংশই অনগ্রসর সম্প্রদায়ের অন্তর্ভুক্ত: তফসিলি জাতি, তফসিলি উপজাতি, মুসলিম সংখ্যালঘু, অভিবাসী, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু, শহুরে বঞ্চিত শিশু, কর্মজীবী ​​শিশু ইত্যাদি |

  • মেয়েশিক্ষা: সর্বশিক্ষা মিশন প্রাথমিক শিক্ষার স্তরে সকল লিঙ্গ ও সামাজিক শ্রেণীর ব্যবধানকে সময়সীমাযুক্ত লক্ষ্যের সাথে দূর করার উপর জোর দেয়। এটি প্রবেশাধিকার প্রদান, তালিকাভুক্তি নিশ্চিত করা, প্রাথমিক ও উচ্চ প্রাথমিক উভয় স্তরে মেয়েদের শিক্ষার মান বৃদ্ধি এবং লিঙ্গ -সংবেদনশীল উপাদানগুলি অন্তর্ভুক্ত করে – মেয়েদের জন্য এক্সপোজার ভিজিট পরিচালনা, মেট্রিক মেলা, মেয়েদের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ, মেয়েদের জন্য আলাদা শৌচাগার নির্মাণ ইত্যাদি।

  • ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম: শিক্ষা ব্যবস্থাপনা ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) বাস্তবায়নের সর্বোত্তম অনুশীলন হচ্ছে পরিকল্পনা, সাংগঠনিক দক্ষতা, তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ, তথ্য আদান -প্রদান এবং শিক্ষা খাতে স্বচ্ছতা উন্নত করা, বিশেষ করে যেহেতু এই ক্রিয়াকলাপগুলি সংশ্লিষ্ট উদ্দেশ্য পূরণে সাহায্য করতে পারে। শিক্ষার কাছে। স্টুডেন্ট ডেটা বেস ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এস.ডিবি.এম.আই.এস.): ২০১৬ সাল থেকে স্কুলের প্রতিটি শিক্ষার্থীর বিস্তারিত তথ্য উপরিউক্ত ডাটাবেসে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

  • সম্প্রদায় সমাবেশ কার্যক্রম: সম্প্রদায় সমাবেশ/ অংশগ্রহণ: জনগণ এবং সম্প্রদায় আন্তরিক সমর্থন এবং মালিকানা ছাড়া আরটিই -এর উদ্দেশ্য সফল করা অসম্ভব।

    • সম্প্রদায়ের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য প্রাথমিকের জন্য ভিইসি/ডব্লিউইসি ফোরামে এবং উচ্চ প্রাথমিকের জন্য এমসি যুক্ত করা হয়েছে।

    • তালিকাভুক্তি ড্রাইভ উদযাপনের সময় সম্প্রদায়ের অংশগ্রহণ।

    • প্রতিবন্ধী সহ শিশুদের অভিভাবকদের স্কুলে ভর্তির জন্য অনুপ্রাণিত করা।

    • ছাত্র/স্কুলের ভালো কর্মক্ষমতা জন্য সম্প্রদায় থেকে পরামর্শ নেওয়া।

    • স্কুল এবং সম্প্রদায়ের মধ্যে সামাজিক দূরত্ব কমাতে সম্প্রদায় সদস্যদের স্কুলের কর্মকাণ্ডে সম্পৃক্ত করুন।

    • সিএলআরসি স্তরে জন্ম থেকে ১৪ বছর বয়স পর্যন্ত শিশুদের সব ধরনের তথ্য সম্বলিত একটি শিশু নিবন্ধন পুঙ্খানুপুঙ্খভাবে রক্ষণাবেক্ষণ করা হয়। সম্প্রদায়ের সদস্যরাও এই কর্মসূচির সঙ্গে জড়িত।

  • সএমসি/পিআরআই প্রশিক্ষণ: এসএমসি/পিআরআই এর সদস্যদের আবাসিক/অনাবাসিকদের জন্য ৩ দিনের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।