বন্ধ করুন

তথ্য ও সাংস্কৃতিক বিষয়

তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক বিভাগ , পশ্চিমবঙ্গ

ঠিকানা :- ২৮ নিত্যধান মুখার্জি রোড, ১ম তলা, হট কমপ্লেক্স, হাওড়া -৭১১১০১। 

যোগাযোগ :-

ফোন: ০৩৩ ২৬৩৭ ৮৩৩৯

ইমেইল: dicohowrah2018 [at] gmail [dot] com

জেলা তথ্য ও সাংস্কৃতিক অফিস, হাওড়া সরকারের তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক বিভাগের অধীন। পশ্চিমবঙ্গ, নবান্ন।

বিভাগের অধীনে প্রকল্প:

  1. লোক প্রসার প্রকল্প.
  2. পুরোহিতের জন্য রাজ্য কল্যাণ প্রকল্প।
  3. মাভোই।

স্কিম সম্পর্কে: 

  • লোক প্রসার প্রকাশ : রাজ্যের বিভিন্ন অঞ্চল ও জেলা জুড়ে লোক ও উপজাতি সংস্কৃতিকে নিজ নিজ ধারায় পুনরুজ্জীবিত করার উদ্দেশ্যে ২০১৪ সালে এই প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পটি মূলত আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত গ্রামীণ লোকশিল্পীদের জন্য তালিকাভুক্ত পদ্ধতির অধীনে চিহ্নিত করা হয়েছে এবং তাদের ডোমেইন লোকসংস্কৃতিকে আরও এগিয়ে নেওয়ার সুযোগ সহ বিকল্প অর্থনৈতিক সহায়তা নিশ্চিত করা হয়েছে তাই বাংলার বিভিন্ন অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ করছে।স্কিমের দুটি উপাদান রয়েছে:বর্তমানে ১৬৯১ জন লোক শিল্পী এই প্রকল্পের অধীনে হাওড়ায় তালিকাভুক্ত।পেনশনার এবং রক্ষণাবেক্ষণ ফি : তালিকাভুক্ত সমস্ত লোকশিল্পীদের মাসিক আয় ১০০০/- নিশ্চিত করা হয়েছে।
  • পারফরমেন্স ফি : পারফরমেন্স ভিত্তিক ফি-প্রতিদিন ১০০০/-টাকা মাথা এবং যখন কোন সরকারী প্রোগ্রাম যেমন মেলা/উৎসব/কৃষি মেলা/সবলা মেলা ইত্যাদিতে তাদের নিজস্ব ধারা সম্পাদন করার জন্য নিযুক্ত থাকে।
  • পুরোহিত প্রতিমন্ত্রী ওয়েলফেয়ার স্কিম : পুরোহিত প্রতিমন্ত্রী ওয়েলফেয়ার স্কিম সালে চালু করা হয়েছিল  সেপ্টেম্বর ২০২০ আর্থিকভাবে দুর্দশাগ্রস্ত অনুশীলন মন্দির / উপজাতীয় পুরোহিত বা খ্রিস্টানদের জৈন, আর বৌদ্ধরা মত অন্যান্য সম্প্রদায়ের পুরোহিত লাভবান। স্কিমের প্রধানত দুটি উপাদান রয়েছে১.মাসিক আর্থিক সহায়তা যেমন ধর্মীয় পুরোহিতদের / পুরোহিতদের  জন্য টাকা। ১০০০/- প্রতি মাসে।

    ২.অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পুরহিত/পুরোহিতদের জন্য আবাসন প্রকল্পের বিধান।

  • মাভোই : এটি স্বীকৃত সাংবাদিক এবং তাদের নিকটাত্মীয় পরিবারের সদস্যদের জন্য একটি মেডিকেল খরচ প্রতিদান সুবিধা সুবিধা। 

স্কিমগুলি প্রয়োগ করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা:

(ক)লোক প্রসার প্রকাশ :

    • আবেদনকারীর একটি বংশ থাকতে পারে অথবা একটি প্রদত্ত লোক রীতি অনুশীলনকারী একটি পরিবারের অন্তর্ভুক্ত হতে পারে অথবা একটি উপজাতীয় সাংস্কৃতিক/নৃত্য দল অথবা লোক ও উপজাতি সাংস্কৃতিক কেন্দ্র দ্বারা স্বীকৃত একটি লোক ভিত্তিক যন্ত্রের অন্তর্ভুক্ত হতে পারে।
    • আবেদনকারীর বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে।
    • ৬০ বছরের বেশি বয়সী আবেদনকারীরা পেনশন পাওয়ার যোগ্য হবেন। 
    • আবেদনকারীকে অবশ্যই রাজ্যের বাসিন্দা হতে হবে। 

(খ) পুরোহিতের জন্য রাজ্য কল্যাণ প্রকল্প :

  • আবেদনকারীকে আর্থিকভাবে দুখী /অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া অনুশীলনকারী পুরোহিত হতে হবে যে কোন উপাসনালয়ের সাথে সংযুক্ত।
  • স্কিমের আবেদনের তারিখে আবেদনকারীকে অবশ্যই রাজ্যের বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারী কোন সামাজিক নিরাপত্তা পেনশন স্কিমের অধীনে উপকারভোগী বা অন্য কোন সংস্থা থেকে সরকারি পেনশন বা পেনশন প্রাপক নয়।

(গ) স্থল:

  • আবেদনকারীকে অবশ্যই হাওড়া জেলার একজন স্বীকৃত সাংবাদিক হতে হবে।

স্কিমগুলির জন্য আবেদন করার পদ্ধতি:

  1. লোক প্রসার প্রকল্প: ২০১৪ সাল থেকে বিভাগ বিভিন্ন স্থানীয় সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যাতে লোকশিল্পীদের বিভিন্ন পর্যায়ে পর্যায়ক্রমে অডিশনের মাধ্যমে শানিত করা যায়। আগ্রহী এবং যোগ্য লোক শিল্পীরা প্রয়োজনীয় নির্বাচন পদ্ধতির জন্য নির্ধারিত ফরমেটে আবেদন করতে পারেন।
  2.  পুরোহিতের জন্য রাজ্য কল্যাণ প্রকল্প: আগ্রহী ব্যক্তিরা নির্ধারিত সংযোজন A তে সংগ্রহ এবং জমা দিতে পারেন যা https://wb.gov.in পোর্টাল থেকে ডাউনলোড করা যাবে । জমা দেওয়া আবেদনটি এসডিও/বিডিও- এর সংশ্লিষ্ট কার্যালয়ে যাচাই করা হয় এবং SWSP- এর নোডাল অফিসার দ্বারা জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ের সুপারিশ করা হয়। তথ্য পরিচালক বিভাগের পক্ষ থেকে অনুমোদনকারী হিসেবে কাজ করে। পুরো প্রক্রিয়াটি ‘জয় বাংলা’ পোর্টালের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।
  3. মাভোই:  স্বীকৃত সাংবাদিক https://wb.gov.in থেকে ডাউনলোড করার জন্য নির্ধারিত ফরম ক তে আবেদন করতে পারেন এবং জেলার ডিকো/এসডিকো অফিসে জমা দিতে পারেন।

টার্গেট গ্রুপের সুবিধাভোগীরা তাদের জীবদ্দশায় নিরবচ্ছিন্ন মাসিক আর্থিক সহায়তা পেয়ে আসছে।

  • লোক প্রসার প্রকল্প:- ২০১৪ সালে চালু হয়েছিল , মোট ১8 জন লোক শিল্পী জেলা থেকে বিভিন্ন পর্যায়ে তালিকাভুক্ত হয়েছিল। 
ক্রমিক সংখ্যা বিভাগ তালিকাভুক্ত লোক শিল্পীদের সংখ্যা ২০২১ সালের জুলাই পর্যন্ত লোকশিল্পীদের সুবিধা পাওয়া গেছে।
১. ধারক(১৮ to ৬০ বছর) ১৫৪০ ১৩০২
২. পেনশনভোগী(৬০ বছরের উপরে) ২৪৩ ৩৯০
  মোট ১৭৮৩ ১৬৯২
  • তারা মাসিক রিটেনার এবং পেনশনার ফি পাচ্ছেন  ১000/- প্রতিটি। 
  • এবং পারফরমেন্স ফি। প্রতিদিন প্রতি মাথা ১000/- তারা বিভাগ দ্বারা বিভিন্ন সরকারী মেলা, উৎসব, কর্মসূচী ইত্যাদিতে পারফর্ম করার জন্য নিযুক্ত।
  • লোক প্রসার প্রকাশ সুবিধা বণ্টনের তথ্য:

bar-g

  • পুরোহিতের জন্য রাজ্য কল্যাণ প্রকল্প: সেপ্টেম্বর ২০২০ সালে চালু করা এই প্রকল্পটি বিভাগ দ্বারা অনুমোদিত হিসাবে ১১95 টি পুরোহিত এবং পুরোহিতদের নিবন্ধিত করেছে । I & CA এর। প্রত্যেক উপকারভোগীকে ১০০ টাকা আর্থিক সহায়তা পেতে হবে। ১000/- প্রতি মাসে।
  • মাওওই: মাওওয়ে স্বাস্থ্য প্রকল্পের অধীনে, জেলার ২0 স্বীকৃত সাংবাদিক বর্তমানে তালিকাভুক্ত এবং মোট ৫৮ জন সদস্য স্কিমের অধীনে তালিকাভুক্ত।
    ক্রম নং বিভাগ মাওয়ের অবস্থা (আগস্ট ২০২১ অনুযায়ী)
    1. স্বীকৃত সাংবাদিকের সংখ্যা ৫৬
    2. তালিকাভুক্ত সাংবাদিকের সংখ্যা ২০
    3. সুবিধাভোগীদের সংখ্যা ৫৮ (সাংবাদিক সহ)

 

অভিযোগ নিরসন:

উপরোক্ত কার্যালয়ে যখন অভিযোগ পাওয়া যায় বা জমা দেওয়া হয় তখন অভিযোগ নিষ্পত্তি করা হয়।

লোক প্রসার প্রকল্প প্রকল্পের আওতায় ভর্তির যোগ্যতা কী?

যে কোন অভিজ্ঞ লোকসঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী বা যন্ত্রবাদক রাজ্যের স্বীকৃত ধারা অনুযায়ী আবেদন করতে পারেন যা বাংলার গ্রামীণ সংস্কৃতির প্রতিনিধিত্ব করে। উদ্দেশ্য হল লোক শিল্পীদেরকে তাদের পারিবারিক তিহ্য হিসেবে চিহ্নিত করা।

লোক প্রসার প্রকল্প প্রকল্পের অধীনে কিভাবে কেউ তালিকাভুক্ত হতে পারে?

আগ্রহী ব্যক্তি উপরোক্ত I & CA বিভাগের অফিসিয়াল বিজ্ঞপ্তির জন্য বাংলা সংবাদপত্র অনুসরণ করতে পারেন। তিনি/ সে ডি কো/ এস ডি কো কার্যালয় থেকে ফর্ম সংগ্রহ করতে পারে এবং নির্দেশিকা অনুযায়ী ডকুমেন্ট সহ জমা দিতে পারে। যোগ্য আবেদনকারীদের একটি অডিশন প্রক্রিয়ার মাধ্যমে পরীক্ষা করা হবে এবং উপযুক্ত মনে হলে স্কিমের অধীনে একটি সুবিধাভোগী হিসাবে তালিকাভুক্ত করা হবে। তাদের অনুযায়ী লোক পরিচয়পত্র প্রদান করা হবে।

লোক প্রসার প্রকল্প প্রকল্পের অধীনে আমি কোন সুবিধা পেতে পারি?

মাসিক আর্থিক সহায়তা @ রুপি 1000/- রিটেনার বা পেনশনার হিসাবে প্রতিটি তালিকাভুক্ত এলপিপি শিল্পীর জন্য। পৃথক পারফরম্যান্স ফি @ রুপি প্রতিদিন প্রতি মাথা 1000/- যেমন অফিস দ্বারা সময়ে সময়ে বিভিন্ন ইভেন্ট/প্রোগ্রামের জন্য নির্ধারিত হতে পারে। সন্তোষজনক পারফরম্যান্সের পর ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করা হয়।

পুরোহিতের জন্য রাজ্য কল্যাণ প্রকল্পের আওতায় কে আবেদন করতে পারেন?

যে কোনও আর্থিকভাবে পীড়িত অনুশীলনকারী পুরোহিত বা পুরোহিত যিনি মন্দির, চার্চ ইত্যাদির মতো উপাসনালয়ের সাথে সংযুক্ত আছেন তারা আবেদন করতে পারেন।

আমি কিভাবে পুরহিতের জন্য রাজ্য কল্যাণ প্রকল্পের অধীনে তালিকাভুক্ত হতে পারি?

যোগ্য এবং আগ্রহী পুরোহিত বা পুরোহিত সংযোজন A ফর্ম্যাটে আবেদন করতে পারেন অথবা https://wb.gov.in থেকে ডাউনলোড করতে পারেন এবং সময়ে সময়ে বিজ্ঞপ্তি অনুযায়ী এসডিও/বিডিও কার্যালয়ে জমা দিতে পারেন

পুরোহিতের জন্য রাজ্য কল্যাণ প্রকল্পের অধীনে আমি কী সুবিধা পেতে পারি?

মাসিক আর্থিক সহায়তা প্রয়োজনীয় অনুমোদনের পর ব্যাংক স্থানান্তরের মাধ্যমে প্রতিটি তালিকাভুক্ত পুরোহিত এবং পুরোহিতকে ১০০০/- প্রদান করা হয়।

কে মাভোই স্বাস্থ্য প্রকল্পের জন্য আবেদন করতে পারে?

জেলার যে কোন সাংবাদিক যাদের বিভাগ থেকে প্রেস অ্যাক্রেডিটেশন কার্ড (পিএসি) আছে তারা আবেদন করতে পারেন।

মাভোই স্বাস্থ্য প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন?

আগ্রহী সাংবাদিকরা ডিকো অফিসে পাওয়া ফরম সংগ্রহ এবং জমা দিতে পারেন অথবা https://wb.gov.in থেকে ডাউনলোড করতে পারেন। যোজনায় তালিকাভুক্ত হওয়ার জন্য। যাইহোক, সিদ্ধান্ত রাজ্য পিএসি নির্বাচন কমিটি করে।

উপরের অফিসগুলি দ্বারা একক শিল্পী হিসেবে বা রবীন্দ্র সঙ্গীত/নজরুল গীতি, শাস্ত্রীয় সঙ্গীত/নৃত্যের মতো সংগঠন হিসেবে আমি কিভাবে পারফর্ম করতে পারি?

আগ্রহী ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের দাবির সমর্থনে নথি সহ পাঠ্যক্রমের আকারে তাদের প্রতিষ্ঠানের বিবরণ সহ উপরের অফিসে আবেদন জমা দিতে পারে। অফিস এই ধরনের আবেদন পর্যালোচনা করে এবং তাদের বিভিন্ন সরকারে সঞ্চালনের জন্য আমন্ত্রণ জানাতে পারে। সাধ্যমতো সাংস্কৃতিক অনুষ্ঠান। তাদের পারফরম্যান্সের জন্য তাদেরকে সম্মানী প্রদান করা হয়।

উপকারী সংজুক :

অফিসের অবস্থান: https://goo.gl/maps/p5raf25FfVKdPDdt5

তথ্য সংগ্রহ বা ফর্ম ডাউনলোড করার লিংক: এখানে ক্লিক করুন।