বন্ধ করুন

ডব্লিউ.আর.আই.ডি

জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন বিভাগ 

নির্বাহী বাস্তুকার (কৃষি-সেচ) এর অফিস, হাওড়া (কৃষি-সেচ) ভুক্তি

ঠিকানা: ১৮ রবীন্দ্র সরণি, পোদ্দার কোর্ট,কলকাতা-৭০০ ০০১

যোগাযোগ:

টেলিফোন নং: ০৩৩-২২২৫-৩৪৫৮

ইমেইল: eeaihowrah[at]gmail[dot]com

জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন বিভাগ (ডব্লিউ আর আই অ্যান্ড ডি ডি) প্রধানত পশ্চিমবঙ্গের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সেচ পরিষেবা প্রদানের জন্য দায়ী যা বিভিন্ন কর্মসূচির অধীনে বিভিন্ন ধরণের ক্ষুদ্র সেচ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ভূগর্ভস্থ জল এবং ভূপৃষ্ঠস্থ জলসম্পদ ব্যবহার করে । এটি জলের গুণমান এবং পরিমাণ উভয় ক্ষেত্রেই জল সম্পদের তদন্ত এবং মূল্যায়ন নিয়ে কাজ করে। বিভাগটি মাঠ চ্যানেল প্রকল্প এবং জল ব্যবস্থাপনা কর্মসূচী নির্মাণের মাধ্যমে প্রধান প্রকল্পের সেচ – সেবিত এলাকা উন্নয়নেও জড়িত। 

এই বিভাগ দুটি প্রধান  অধিকার – এর ক্ষেত্রে নিয়ন্ত্রণকারী  কর্তৃপক্ষ; দুটি রাষ্ট্রীয় মালিকানাধীন কর্পোরেশন এবং চারটি সিএডি কর্তৃপক্ষ এখানে উল্লেখ করা হয়েছে:

  • জলসম্পদ উন্নয়ন অধিকার (ডব্লিউ আর ডি ডি),
  • রাজ্য জলসম্পদ অনুসন্ধান অধিকার (এস ডব্লিউ আই ডি),
  • সেচসেবিত এলাকা উন্নয়ন প্রাধিকার (সি এ ডি এ), 
  • পশ্চিমবঙ্গ  রাজ্য ক্ষুদ্র সেচ নিগম লিমিটেড, 
  • পশ্চিমবঙ্গ  কৃষি শিল্প নিগম লিমিটেড । 

বিভাগের কাঠামো:

wrid bengali

এই বিভাগ পুকুর, ট্যাঙ্ক ও জলাশয় খনন, যেকোনো ধরনের জলাশয়ে বৃষ্টির জল সংগ্রহ, কৃত্রিম রিচার্জ এবং বৃষ্টির জল সংগ্রহ, চেক ড্যাম, জল সংগ্রহের ট্যাংক, সারফেস ফ্লো ক্ষুদ্র সেচ প্রকল্প এবং বিভিন্ন ক্ষমতা সম্পন্ন নলকূপ প্রকল্প যেমন হেভি ডিউটি ​​টিউব ওয়েল, মিডিয়াম ডিউটি ​​টিউব ওয়েল ও লাইট ডিউটি ​​টিউব ওয়েল এবং সৌর চালিত ক্ষুদ্র সেচ প্রকল্প ইত্যাদি তৈরি করে।

পরিকল্পনা  সম্পর্কে:

ভূগর্ভস্থ জল এবং ভূ -পৃষ্ঠের সম্পদ ব্যবহার করে বিভিন্ন ধরনের ক্ষুদ্র সেচ প্রকল্প নির্মাণ ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে রাজ্যে বিদ্যমান জল সম্পদের বিদ্যমান সম্ভাবনার বিকাশের জন্য জল সম্পদ উন্নয়ন অধিকার দায়ী। এই সম্পদ উন্নয়নের জন্য এই অধিকার কর্তৃক বাস্তবায়িত ক্ষুদ্র সেচ প্রকল্পগুলি নিম্নরূপে শ্রেণিবদ্ধ করা যেতে পারে:-

    1. সারফেস ওয়াটার ডেভেলপমেন্ট মাইনর ইরিগেশন স্কিম

      ভূ –পৃষ্ঠের জলসম্পদ সেচ ট্যাংক, জলাশয়, স্থায়ী ও অস্থায়ী বিকল্প রাস্তার মাধ্যমে ব্যবহার করা হচ্ছে । এই জলাশয়ের জল এবং বহুবর্ষজীবী উৎসগুলির জল সেচের জন্য ব্যবহার করা হয় যখন বৃষ্টি হয় না । প্রতিটি জলাশয় থেকে ভেসে যাওয়া পৃষ্ঠের পানির একটি ছোট অংশ এখনও ব্যবহার করা হচ্ছে।

      1. সারফেস ফ্লো ইরিগেশন স্কিম:

        এই প্রকল্পগুলি বৃষ্টির জল সেচ কাজে ব্যবহার করে তা সংরক্ষণ করে অথবা স্রোত, নালা বা নদী থেকে সরিয়ে নিয়ে। কখনও কখনও, একটি স্রোত বা নদীর প্রবাহিত জল ব্যবহার করার জন্য স্থায়ী বিকল্প রাস্তা তৈরি করা হয়। অস্থায়ী বিকল্প রাস্তা গুলি অনেক এলাকায় নির্মিত হয় যা সাধারণত বর্ষাকালে ভেসে যায়।

        1. ডাইভারশন স্কিম: এই স্কিমগুলির লক্ষ্য কোন জলাধার  তৈরি না করে শুধুমাত্র জলপ্রবাহ সরবরাহ বিকল্প রাস্তার মাধ্যমে মাধ্যাকর্ষণ প্রবাহ সেচ প্রদান করা। কৃত্রিম চ্যানেলের মাধ্যমে জল উত্তোলন এবং বিমুখ করার জন্য স্রোত জুড়ে নির্মিত একটি বাধা (উইয়ার) নির্মাণ করা হয়। 
        2. ড্রেনেজ-কাম- ইরিগেশন স্কিম: এই প্রকল্পগুলি মূলত নিচু এলাকা থেকে জল নিষ্কাশনের জন্য তৈরি করা হয়েছে যা নদীর জোয়ারের কারণে জলাবদ্ধ। নদীর জলের বিপরীত প্রবাহ কৃষিতে প্রবেশ করে এবং প্লাবিত করে। জলের প্রবেশ নিয়ন্ত্রণের জন্য, এলাকার প্রাকৃতিক নিষ্কাশন চ্যানেলের নির্গমন পথে একটি স্লুইস গেট তৈরি করা হয়। এই ধরনের প্রকল্পের নির্মাণের মাধ্যমে (১) নিষ্কাশন এবং (২) সেচ দ্বিগুণ সুবিধা পাওয়া যায়। রবি / বোরো মৌসুমে সেচের জন্য পানির প্রয়োজনীয়তা অনুসারে, জলের একটি অংশ জল নিষ্কাশনের পরিবর্তে বিদ্যমান চ্যানেলে সংরক্ষণ করা হয়।  
        3. বোরো বান্ধ স্কিম: মেদিনীপুর, হুগলি এবং হাওড়া জেলার কিছু নিচু এলাকায় বোরো বান্ধ প্রকল্প গ্রহণ করা হয়েছে যেখানে বর্ষাকালে চাষ করা সম্ভব নয় এবং স্থলভূমি এবং নদীর বৈশিষ্ট্য স্থায়ী সঞ্চয়ের কাজ নির্মাণের অনুমতি দেয় না। এই প্রকল্পগুলি অস্থায়ী প্রকৃতির। বোরো ফসলে ব্যবহারের জন্য জল সংগ্রহের জন্য প্রতি বছর অক্টোবর-নভেম্বরে নদী জুড়ে মাটির বাঁধ নির্মাণ করা হয়। বর্ষার আগে প্রাকৃতিক জলের পথ পুনরুদ্ধারের জন্য এই বাঁধগুলি সরানো হয়। 
        4. ওয়াটার হারভেসটিং ট্যাংক:  বৃষ্টির জল সংগ্রহ করা হচ্ছে মাটির উপরের স্তর এবং আবহাওয়ার আংশিক অংশ খনন করে ভূ-স্তরের নিচে একটি অগভীর গভীরতায়, পৃষ্ঠের সম্পদ হিসাবে বৃষ্টির জল সংরক্ষণের জন্য একটি জলাধার তৈরি করা এবং একই সাথে মাটির আর্দ্রতা এবং প্রাকৃতিক উপরিভাগের সাথে উপ-পৃষ্ঠের সম্পদ সমৃদ্ধ করা। । বর্ষাকালে বৃষ্টির জল সংগ্রহের জন্য এবং শুষ্ক মৌসুমে সেচ কাজে ব্যবহার করার জন্য পুরোনো ট্যাংকগুলির পুনরায় খনন করা হয়। পুনরায় খনন এছাড়াও জল বেসিনে রিচার্জ বৃদ্ধি করে যার ফলে ভূগর্ভস্থ জলের প্রাপ্যতা বৃদ্ধি পায়। 
    2. গ্রাউন্ড ওয়াটার ডেভেলপমেন্ট মাইনর ইরিগেশন স্কিম
      1. গভীর নলকূপ:

        ভূগর্ভস্থ জলসম্পদ ব্যবহারের জন্য এই প্রকল্পগুলি তৈরি করা হয়েছে যেখানে ভূ -পৃষ্ঠের জলসম্পদের মাধ্যমে সেচ আচ্ছাদিত নয় এবং যেখানে জলের স্তর সাধারণত স্থল স্তরের ৭ মিটারেরও বেশি এবং জল উত্তোলনের জন্য বৈদ্যুতিকভাবে চালিত সাবমার্সিবল পাম্প সেট ব্যবহার করা প্রয়োজন।

        1. হেভি ডিউটি ​​টিউব ওয়েল (এইচ ডি টি ডব্লিউ):  এগুলি সেচ এবং চাষের জন্য প্রতি ঘন্টায় ২০০ ঘনমিটার জল  উত্তোলন করতে সক্ষম একটি উচ্চতর বিতরণ চেম্বার থেকে নির্গত ভূগর্ভস্থ পাইপ লাইনের মাধ্যমে ৪০ হেক্টর সেচ সেবিত এলাকা। বিপুল সংখ্যক এই ধরনের কাঠামো বিদ্যমান এবং সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। তবে এখন রাজ্যের নীতি অনুসারে এই ধরনের কাঠামো ব্যবহারকারীদের কাছে পরবর্তী পরিচালন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের জন্য হস্তান্তর করা হচ্ছে।
        2. মিডিয়াম ডিউটি ​​​​টিউব ওয়েল  (এম ডি টি ডব্লিউ): এগুলি একটি উচ্চতর বিতরণ চেম্বার থেকে নির্গত ভূগর্ভস্থ পাইপ লাইনের মাধ্যমে ২০ হেক্টর জমিতে সেচ এবং চাষযোগ্য সেচ সেবিত এলাকা প্রতি ঘন্টায় ১০০ ঘনমিটার উত্তোলন করতে সক্ষম। বিপুল সংখ্যক এই ধরনের কাঠামো বিদ্যমান এবং সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। তবে এখন রাজ্যের নীতি অনুসারে এই ধরনের কাঠামো ব্যবহারকারীদের কাছে পরবর্তী পরিচালন, ব্যবস্থাপনা এবং রক্ষণাবেক্ষণের জন্য হস্তান্তর করা হচ্ছে।
        3. লাইট ডিউটি ​​টিউব ওয়েল (এল ডি টি ডব্লিউ): এই কাঠামোগুলি এমন জায়গাগুলির জন্য উপযুক্ত যেখানে জলের স্তর সাধারণত মাটির স্তরের ৭ মিটারেরও বেশি নিচে থাকে এবং জল উত্তোলনের জন্য বৈদ্যুতিকভাবে চালিত সাবমের্সিবল পাম্প সেটগুলি ব্যবহার করা প্রয়োজন। এগুলি খোলা চ্যানেলের মাধ্যমে ৪ থেকে ৬ হেক্টর অঞ্চলে সেচ দিতে প্রতি ঘন্টায় ৩০ ঘনমিটার উত্তোলন করতে সক্ষম। এই কাঠামোগুলি ৫ থেকে ৬ টি নলকূপের একটি ক্লাস্টারে স্থাপন করা হয়। দেখা গেছে যে এই ধরনের কাঠামো ব্যবহারকারীরা খুব দক্ষ এবং অর্থনৈতিকভাবে পরিচালনা করতে পারে। এই স্কিম বৈদ্যুতিক / সৌর চালিত হতে পারে।
    পরিকল্পনাগুলি প্রয়োগ করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা:
    

    যোগ্যতার মানদণ্ড নিম্নরূপ:

        • সকল প্রকল্পের সুবিধাভোগীদের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক হতে হবে ।
        • প্রকল্পগুলি শুধুমাত্র সেচের জল সরবরাহের উদ্দেশ্যে হতে হবে । 
        • গভীর নলকূপ প্রকল্পের জন্য:
    1. সুইড-এর নিয়ম অনুযায়ী নলকূপের মধ্যে ন্যূনতম দূরত্ব বজায় রাখতে হবে ।
    2. পাম্প হাউস ইত্যাদি নির্মাণের জন্য প্রয়োজনীয় জমি দান করতে হবে ।
    3. প্রকল্পটি সহজগম্য  হতে হবে এবং নিকটতম ১১ কে ভি এ লাইন ১কিমি এর মধ্যে হতে হবে ।
    4. সুইড-এর মানদণ্ড অনুযায়ী নিরাপদ ব্লকে থাকতে হবে ।
        • সারফেস ওয়াটার স্কিমের জন্য:
    1. খাল বা জলাশয়ের মালিককে খনন ও নির্মাণ কাজে প্রয়োজনীয় অঙ্গীকার ব্যবস্থা গ্রহণ করতে হবে।
    2. অতিরিক্ত খননকৃত মাটি ফেলার জন্য খোলা জায়গা থাকতে হবে।

    পরিকল্পনাগুলির জন্য আবেদন করার পদ্ধতি নিম্নরূপ:

      • স্কিমের সুবিধাভোগী (ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক) স্থানীয় পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি বা স্থানীয় প্রতিনিধিদের সুপারিশ সহ সাধারণ কাগজে আবেদন করতে পারে। নিম্নলিখিত নথিগুলিও সংযুক্ত করতে হবে – ১) মৌজা মানচিত্র, ২) জমি দান করার অঙ্গীকার (শুধুমাত্র নলকূপ প্রকল্পের জন্য), ৩) ব্যক্তিগত ভূমি উদ্যোগের জন্য, খনন ও নির্মাণের উদ্দেশ্যে অনুমতি পত্র । 

৩১.০৭.২০২১ পর্যন্ত, নিম্নলিখিত পরিসংখ্যান/অর্জন হয়েছে: 

  • মোট ১১০ টি  সরকার মালিকানাধীন এবং পরিচালিত ক্ষুদ্র সেচ প্রকল্প তৈরি হয়েছে এবং এর ফলে ৩,৪৮০.০০ হেক্টর সেচ সেবিত এলাকা তৈরি হয়েছে ।
  • মোট ১৮৩ টি  বিভিন্ন ধরনের ক্ষুদ্র সেচ প্রকল্প তৈরি করে সুবিধাভোগী কমিটি কে হস্তান্তর করা হয়েছে এবং এর ফলে ১৫,৩১১.৯৫ হেক্টর সেচ সেবিত এলাকা তৈরি হয়েছে । 

যে কোন ধরনের অভিযোগের  প্রতিকারের জন্য, নিম্নলিখিত অফিসে আবেদন করতে পারেন:

  • সহকারী বাস্তুকার (কৃষি – সেচ), হাওড়া (কৃষি – সেচ) উপ-ভুক্তি, ৩৭ পঞ্চাননতলা, হাওড়া- ৭১১১০১, টেলিফোন নং:-০৩৩-২৬৩৭৬৩২৭, ইমেইল:- aeaihwsd@gmail.com  
  • সহকারী বাস্তুকার (কৃষি – সেচ), উদয়নারায়ণপুর (কৃষি – সেচ) উপ-ভুক্তি, জঙ্গলপাড়া, উদয়নারায়ণপুর, হাওড়া- ৭১১২২৬, টেলিফোন নং:-০৩২১৪-২৫৭০৩৯, ইমেইল:- aeaiunpur@gmail.com

নতুন প্রকল্পের জন্য আবেদন করার জন্য কোথায় যাবেন?

উদয়নারায়ণপুর, আমতা-১ ও  আমতা-২ ব্লকের জন্য অনুগ্রহ করে সহকারী বাস্তুকার (কৃষি – সেচ), উদয়নারায়ণপুর (কৃষি – সেচ) উপ-ভুক্তি – এর কার্যালয়ে যান এবং বাকি ব্লকের জন্য অনুগ্রহ করে সহকারী বাস্তুকার (কৃষি – সেচ), হাওড়া (কৃষি – সেচ) উপ-ভুক্তি – এর কার্যালয়ে যান ।

উপকারী সংজুক: http://wbwridd.gov.in