বন্ধ করুন

প্রধান খাদ্য

বিরিয়ানি1

চিকেন বিরিয়ানি

প্রকাশিত: 29/09/2021

বিরিয়ানি হল খাবারের জন্য দুর্দান্ত সবকিছুর উদযাপন-মাথাব্যথা সুগন্ধ, প্রাণবন্ত রং, তুলতুলে ভাত এবং সেসব আসক্তিযুক্ত তরকারি স্বাদ। আপনার পছন্দের প্রোটিন দিয়ে এই চিকেন বিরিয়ানি তৈরি করুন-অথবা একটি উদ্ভিজ্জ বিরিয়ানি চেষ্টা করুন!

আরো
কোষ  মাংস

কষা মাংস

প্রকাশিত: 29/09/2021

কষা মাংস বাংলার একটি মসলাযুক্ত এবং সুস্বাদু মাটন তরকারি। এটি বাঙালি খাবারের মধ্যে অন্যতম জনপ্রিয় রেসিপি এবং এটি দুর্দান্ত স্বাদ এবং স্বাদের জন্য পরিচিত। এই রেসিপিগুলি তৈরির বিভিন্ন উপায় রয়েছে, এটি আমরা সবচেয়ে কাছেরটি গ্রহণ করেছি এবং আপনি এটিকে বাংলা লুচি এবং পাশে স্যালাডএর সাথে পরিবেশন করতে পারেন।

আরো
কাতলাকালিয়া

কাতলা কালিয়া

প্রকাশিত: 29/09/2021

কাতলা মাছের কালিয়ার সবসময় যে কোনো বিয়েবাড়ি, বিয়ের সঙ্গে দৃ strong় স্মৃতি থাকে। এটি সাধারণত একটি বিবাহের মেনু বা একটি বিশেষ অনুষ্ঠানের অংশ যেমন ‘অন্নপ্রাশন’ (ভাত খাওয়ার অনুষ্ঠান) বা ‘পোয়েট’ (থ্রেড অনুষ্ঠান)। আশির দশকের শেষের দিকে এবং কিছু অঞ্চলে নব্বইয়ের দশকের শুরু পর্যন্ত, বিবাহের সময় টেবিলে খাবার পরিবেশন করা হত। কোন প্লেট ছিল না কিন্তু […]

আরো
মাছের ঝোল

মাছের ঝোল

প্রকাশিত: 29/09/2021

মাছের ঝোল বা মাছের ঝোল ভারতীয় উপমহাদেশের পূর্বাঞ্চলের বাংলা ও ওড়িয়া খাবারের একটি traditionalতিহ্যবাহী মসলাযুক্ত মাছের তরকারি। এটি একটি খুব মসলাযুক্ত স্টু বা গ্রেভির আকারে যা ভাতের সাথে পরিবেশন করা হয়। মাছের ঝোল উদারভাবে হলুদ, রসুন, পেঁয়াজ, এবং ভাজা আদা এবং ভারতীয় মশলা দিয়ে পাকা হয়।

আরো
মুরিঘন্টো

মুড়ি ঘন্ট

প্রকাশিত: 29/09/2021

মুড়ি ঘোঁতো বাঙালি খাবারের অন্যতম স্বাক্ষরযুক্ত খাবার। আমরা এটি ভাত এবং ফিশহেড (বেশিরভাগ রেহু মাছ/ রুই মাছ বা কাতলা মাছ) দিয়ে রান্না করি। মুড়ি মানে হেড। আমরা বেশিরভাগই এটি সাধারণ ভাতের সাথে উপভোগ করি। ঘন্টো একটি চঞ্চল পক্ষপাতী। নিরামিষ ওরফে ঘন্টো এবং আমিশ ওরফে নন-ভেজ ঘন্টো উভয়ই জনপ্রিয়। মুড়ি ঘোঁতো বলার অপেক্ষা রাখে না যে […]

আরো
খিচুড়ি

খিচুড়ি

প্রকাশিত: 29/09/2021

খিচুড়ি একটি টক দই। ডালিয়া হল চিনি এবং দুধের সাথে মিশ্রিত গম বা বার্লি থেকে তৈরি আরেকটি অনুরূপ মিষ্টি দই। খিচরি ছিল অ্যাংলো-ইন্ডিয়ান কেজগিরির অনুপ্রেরণা এবং বলা হতো মিশরীয় কোশারির সাথে সম্পর্কিত, যদিও পরবর্তীকালে ইতালির প্রভাব বেশি।

আরো
সর্ষে-ইলিশ

সর্ষে ইলিশ

প্রকাশিত: 29/09/2021

সর্ষে ইলিশ একটি ঐতিহ্যবাহী বাঙালি খাবার। সরিষা গ্রেভির সাথে ইলিশের কিছু টুকরো দিয়ে স্টিমড ভাতের প্লেটের চেয়ে বেশি আনন্দদায়ক আর কিছু নেই। সরিষার স্বাদ এবং ইলিশের স্বাদ শুধু একে অপরের জন্য তৈরি!

আরো
পোলাও

মিষ্টি পোলাও

প্রকাশিত: 29/09/2021

মিষ্টি পুলাও পশ্চিম ভারত এবং বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি খাবার। এটি যে কোনও বাঙালি বিবাহ, জন্মদিন, বার্ষিকী বা যে কোনও অনুষ্ঠানের জন্য একটি বাধ্যতামূলক খাবার। এমনকি কয়েকজন বন্ধু বা পারিবারিক পিকনিকে একত্রিত হওয়ার জন্য মিষ্টি পোলাউ এবং কোশা মঙ্গশো (মাটন) বা মুরগির কোশার প্রয়োজন! অনেক জায়গায় এই পিলাফ খিচদির বদলে ‘ভোগ’ হিসেবে পরিবেশন করা হয়।

আরো