বন্ধ করুন

শিক্ষা

স্কুল শিক্ষা বিভাগ

ঠিকানা: ১৮, নিত্যধান মুখার্জি রোড, শিক্ষা ভবন, হাওড়া – ৭১১১০১

যোগাযোগ:

মেইল আইডি – dipe.howrah2013 [at] gmail [dot] com

পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক, উচ্চ-প্রাথমিক বিদ্যালয়ে একবিংশ শতাব্দীর শিক্ষার ওভার-আর্কিং ভিশন এবং মিশনকে বাস্তবায়নের মাধ্যমে রাজ্য জুড়ে শিক্ষার অ্যাক্সেস, ইক্যুইটি এবং গুণমান বৃদ্ধির দায়িত্ব দিয়ে থাকে। , মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তর। নোডাল বডি হিসাবে বিভাগের বেশ কয়েকটি স্বতন্ত্র কর্মী রয়েছে যারা রাজ্যের স্কুল শিক্ষার বিভিন্ন দিক দেখাশোনা করে। কর্মীদের সু-সংজ্ঞায়িত দায়িত্ব আছে। এর মধ্যে কয়েকটি হল: পাঠ্যক্রম, পাঠ্যক্রম, পাঠ্য বই, মূল্যায়ন প্যাটার্ন এবং চাকুরীরত শিক্ষকদের প্রশিক্ষণ (স্কুল শিক্ষা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি), বোর্ড/কাউন্সিল পরীক্ষা পরিচালনা এবং একাডেমিক গাইডেন্স প্রদান, (বোর্ড এবং কাউন্সিল), গবেষণার প্রস্তুতি উপাদান এবং ফলো-আপ প্রশিক্ষণ (এসসিইআরটি), পরিদর্শন (পরিদর্শন), শিক্ষক/কর্মচারী নিয়োগ (পরিষেবা কমিশন), প্রকল্প এবং প্রকল্পের বাস্তবায়ন (প্রকল্প অফিস)। এই কর্মীরা শিক্ষার বৈচিত্র্যময় গুণাবলী প্রচার ও সংহত করার জন্য এক চোখে কাজ করে।

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষায় পশ্চিমবঙ্গ সরকারের ভিশন এবং মিশন বাস্তবায়নের জন্য স্কুল শিক্ষা বিভাগ দায়ী। নোডাল বডি হিসাবে বিভাগের নয়টি স্বতন্ত্র সত্তা রয়েছে যা রাজ্যের স্কুল শিক্ষার বিভিন্ন দিক দেখাশোনা করে। কিছু সংস্থার সুনির্দিষ্ট কাজ রয়েছে যেমন পরীক্ষা পরিচালনা, পাঠ্য বই/পাঠ্যক্রম প্রস্তুতি (বোর্ড এবং কাউন্সিল), পরিদর্শন (পরিদর্শন), শিক্ষক/কর্মচারী নিয়োগ (পরিষেবা কমিশন), প্রকল্প ও প্রকল্পের বাস্তবায়ন (প্রকল্প অফিস), শিক্ষার প্রস্তুতি /প্রশিক্ষণ/গবেষণা উপাদান (শিক্ষা ও গবেষণা রাজ্য পরিষদ)। সকল সংস্থার নিয়মিত বাজেট, নিরীক্ষা, স্বীকৃতি/অধিভুক্তি/বিদ্যালয়ের আপগ্রেডেশন, আইনি বিষয় এবং অন্যান্য কর্মচারী সম্পর্কিত মানবিক কার্যক্রম রয়েছে।

রাজ্যের স্কুল শিক্ষা দফতরের দৃষ্টিভঙ্গি হল শিক্ষার্থীদের সর্বোচ্চ শিক্ষার মান, বেড়ে ওঠার জন্য শারীরিক পরিবেশ এবং পাঠ্যক্রম যা তাদের দেশের দায়িত্বশীল নাগরিক হতে সক্ষম করে তা নিশ্চিত করা। দপ্তর প্রাথমিক স্তরে শিক্ষার সার্বজনীনীকরণ নিশ্চিত করে, যেমন শিশুদের বিনামূল্যে ও বাধ্যতামূলক শিক্ষার অধিকার আইন, ২০০ in -এ ধারণা করা হয়েছে। বিভাগ একই পদ্ধতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের উপরও জোর দিয়েছে। বিভাগ তার বিভিন্ন কর্মীদের মাধ্যমে নিবেদিতভাবে কাজ করে যাতে শিক্ষার্থীদের তাদের ব্যক্তিগত এবং সামাজিক জীবনে সফলভাবে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলার দক্ষতা প্রদান করা হয়। কন্যাশ্রী, সবুজ সাথী এবং অন্যান্য অনেকের মধ্যে মিড-ডে মিলের মতো অগ্রগামী সামাজিক স্কিমের মাধ্যমে এই বিভাগ শিশুদের বৃদ্ধিকে আরও সহজ করে তোলে।

স্কুল শিক্ষা বিভাগের লক্ষ্য ছাত্র, শিক্ষক এবং প্রধান শিক্ষকদের সার্বিক বৃদ্ধি, উন্নয়ন এবং অগ্রগতি। ‘এডুকেশন ফার্স্ট’ প্রচারের জন্য বিভাগ নিম্নলিখিত লক্ষ্যগুলি নির্দিষ্ট করেছে:

  • সকল ধর্ম, লিঙ্গ, শ্রেণী, জাতি এবং অঞ্চল জুড়ে সবার জন্য বিনামূল্যে শিক্ষার প্রবেশাধিকার।
  • সকল শিক্ষার্থীর সমান আচরণ নিশ্চিত করা এবং জাতি, ধর্ম, লিঙ্গ এবং শ্রেণীর ভিত্তিতে কোন বৈষম্য করা হয় না।
  • শিক্ষায় লিঙ্গ সমতা নিশ্চিত করা।
  • পিছিয়ে পড়া, সংরক্ষিত এবং সংখ্যালঘু সম্প্রদায় থেকে আসা মেয়েরা সহ ১০০% ছাত্রী ভর্তি নিশ্চিত করা।
  • ছেলে ও মেয়েদের জন্য আলাদা টয়লেট, ধোয়া ও পান করার জন্য পানির সহজলভ্যতা, পড়াশোনা এবং শেখার জন্য পরিষ্কার পরিবেশের মাধ্যমে সব স্কুলে উন্নত স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশনের মাত্রা নিশ্চিত ও বজায় রাখা।
  • প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক নিয়োগ, মানসম্মত শিক্ষাদান ও শিক্ষাকে উৎসাহিত করে এবং যথাযথ শিক্ষণ সহায়ক সহায়তার মাধ্যমে মানসম্মত শিক্ষা নিশ্চিত ও বজায় রাখা।
  • ছাত্র কেন্দ্রিক শিক্ষাদান এবং ইন্টারেক্টিভ লার্নিং এর উপর বিশেষ গুরুত্ব দিয়ে শিক্ষকদের মানসম্মত প্রশিক্ষণ নিশ্চিত করা।
  • প্রশিক্ষণবিহীন শিক্ষকদের প্রশিক্ষণের উপযুক্ত ব্যবস্থা করা।
  • সমস্ত স্কুল স্তরে ছাত্র শিক্ষকের অনুপাতকে যৌক্তিক করা।
  • সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় আইসিটি সক্ষম তা নিশ্চিত করার জন্য। কম্পিউটার শিক্ষা ও সাক্ষরতাকে আরও উৎসাহিত করা।
  • মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলিকে লাইব্রেরি ও ল্যাবরেটরি সুবিধা দিয়ে সজ্জিত করা।
  • শিক্ষার মাধ্যমিক স্তরে উত্তীর্ণ সকল শিক্ষার্থীর উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তি নিশ্চিত করা।

সাইকেল বিতরণ প্রকল্প-

সম্পর্কিত

মাননীয় অর্থমন্ত্রী, ২০১৫-২০১৬ এর বাজেট বক্তৃতায়, রাজ্যের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল ও মাদ্রাসায় নবম থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়া আনুমানিক ৪০ লাখ শিক্ষার্থীকে সাইকেল বিতরণের একটি স্কিম ঘোষণা করেছিলেন। তিনি ঘোষণা করেছিলেন যে, ২০১৫-১৬ সালে প্রায় ২৫ লাখ ছাত্রছাত্রী এবং বাকি ১৫ লাখ শিক্ষার্থী আগামী অর্থবছরে অন্তর্ভুক্ত হবে।

এখন পর্যন্ত, এই প্রকল্পটি “সবুজ সাথী” নামে সুপরিচিত, যেমনটি মাননীয় মুখ্যমন্ত্রী নিজেই প্রণয়ন করেছেন এবং এটি স্কিমের অধীনে প্রদত্ত সাইকেলের মাধ্যমে ভবিষ্যতে নতুন কৃতিত্ব অর্জনের জন্য তরুণ ছাত্রদের ক্ষমতাবান দেখতে তার আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে। তিনি স্কিমের লোগোটিও তৈরি করেছিলেন যা সাইকেলের সামনে ঝুড়িতে  সংযুক্ত। মাননীয় মুখ্যমন্ত্রী ২০১৫ সালের অক্টোবরে পশ্চিম মেদিনীপুর থেকে বিতরণের উদ্বোধন করেন।

উদ্দেশ্য

মাধ্যমিক শিক্ষায় শিক্ষার্থীদের প্রবেশাধিকার বৃদ্ধির প্রাথমিক উদ্দেশ্য নিয়ে এই পরিকল্পনার ধারণা করা হয়েছিল। স্কিমটি আরও প্রত্যাশিত-

  • স্কুলে ধরে রাখার ক্ষমতা বাড়ানোর জন্য,
  •  শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণে উৎসাহিত করার জন্য,
  • গতিশীলতা প্রচারের মাধ্যমে ছাত্রীদের মধ্যে আত্মবিশ্বাসের অনুভূতি তৈরি করা,
  •   পরিবেশবান্ধব এবং পরিবহনের স্বাস্থ্যকর মাধ্যম প্রচার করা।

উদ্দেশ্যগুলি ২০৩০  -এর চারটি টেকসই লক্ষ্যের সঙ্গে যুক্ত। এগুলি হল SDG3: সুস্বাস্থ্য ও কল্যাণ, SDG 4: মানসম্মত শিক্ষা, SDG 5: লিঙ্গ সমতা এবং SDG 13: জলবায়ু কর্ম।

প্রশাসনিক কাঠামো

পশ্চাদপদ শ্রেণী কল্যাণ বিভাগ এবং পশ্চিমবঙ্গ এসসি, এসটি এবং ওবিসি ডেভেলপমেন্ট অ্যান্ড ফাইন্যান্স কর্পোরেশন (পূর্বে ডব্লিউবি এসসি এবং এসটি দেব ও ফিন কর্পোরেশন) যথাক্রমে “নোডাল” বিভাগ এবং “বাস্তবায়নকারী সংস্থা” ঘোষণা করা হয়েছে। বাস্তবায়ন প্রক্রিয়া পরিচালনার জন্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, স্কুল শিক্ষা, সংখ্যালঘু বিষয়ক এবং মাদ্রাসা শিক্ষা ও সুন্দরবন বিষয়ক বিভাগের সচিবদের সমন্বয়ে একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছিল। ক্রয় প্রক্রিয়া পর্যবেক্ষণের জন্য একটি আন্ত-বিভাগীয় টেন্ডার কমিটি গঠন করা হয়েছিল। জেলা পর্যায়ে, নোডাল কর্মকর্তাদের স্কিমের দায়িত্ব বহন করার জন্য চিহ্নিত করা হয়েছিল এবং এসডিও, বিডিও এবং পৌরসভার নির্বাহী কর্মকর্তাদের সময়সীমার মধ্যে বাস্তবায়নের জন্য আরও একত্রিত করা হয়েছিল।

আহরণ

রাজ্য সরকারের বিদ্যমান নিয়ম অনুযায়ী ই-টেন্ডারের মাধ্যমে ক্রয় করা হয়েছিল। পাঞ্জাব সরকার এবং ইউএনডিপির যৌথ প্রচেষ্টায় তৈরি একটি সত্ত্বা “সাইকেল ও সেলাই মেশিনের গবেষণা ও উন্নয়ন কেন্দ্র” এর সাথে পরামর্শ করে স্পেসিফিকেশনগুলি চূড়ান্ত করা হয়েছিল। স্বচ্ছতা বজায় রাখার জন্য, বিভিন্ন পর্যায়ে স্ট্যাটাসটি পাবলিক ডোমেইনে http://wbtenders.gov.in এবং https://wbsaboojsathi.gov.in এর মাধ্যমে ভাগ করা হয়েছিল এখন পর্যন্ত, ক্রয় করার তিনটি ধাপ সম্পন্ন হয়েছে যেখানে প্রধান ভারতীয় নির্মাতারা – হিরো সাইকেলস লিমিটেড, টিআই সাইকেলস লিমিটেড এবং এভন সাইকেলস লি। নির্বাচিত হয়েছিল।

তহবিল

সবুজ সাথী স্কিম বাস্তবায়নের খরচ এসসি ও ওবিসি ছাত্রদের জন্য পিছিয়ে পড়া শ্রেণী কল্যাণ বিভাগ, এসটি ছাত্রদের জন্য উপজাতীয় উন্নয়ন, সাধারণ শ্রেণীর ছাত্রদের জন্য স্কুল শিক্ষা এবং সংখ্যালঘু বিষয় এবং মাদরাসা শিক্ষা সংখ্যালঘু শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বহন করা হয়।

বাস্তবায়নে ই-গভর্নেন্স

স্কিম বাস্তবায়নে বহু-মাত্রিক চ্যালেঞ্জ রয়েছে যেমন শিক্ষার্থীদের রেকর্ড সংগ্রহ, কনসাইনমেন্ট ট্র্যাকিং এবং ম্যানেজমেন্ট, ডেলিভারির জন্য নিরাপদ স্থান নির্বাচন, স্কুল ট্যাগিং, দেশজুড়ে বিপুল সংখ্যক ফিটার মোতায়েন, তাদের লজিস্টিক ব্যবস্থা, নিরাপত্তা ইত্যাদি এবং অবশেষে আমাদের সক্রিয় প্রকাশনী নীতির একটি অংশ হিসেবে পাবলিক ডোমেইনে বিতরণের রেকর্ড রাখা। https://wbsaboojsathi.gov.in এনআইসি -র ডেডিকেটেড সাপোর্ট টিমের সাথে সব মডিউল পরিচালনা করতে এবং এই বিশাল স্কিমের সকল স্টেকহোল্ডারদের প্রয়োজনীয়তা পূরণের জন্য তৈরি করা হয়েছিল।

আমাদের স্কিম স্টেকহোল্ডারদের মধ্যে রয়েছে 12,235 সরকারি ও সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুল এবং মাদ্রাসা, স্কুল পরিদর্শক, 341 টি ব্লক, 129 পৌরসভা, জেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি যারা অংশগ্রহণ করেছেন এবং বিভিন্নভাবে অবদান রেখেছেন এই স্কিমকে একটি দুর্দান্ত সাফল্যের জন্য । স্কুলগুলির পোর্টালের মাধ্যমে শিক্ষার্থীদের রেকর্ড অনলাইনে প্রবেশ করা হয়েছিল, তারপরে বিদ্যালয়ের উপ-পরিদর্শক, অতিরিক্ত জেলা পরিদর্শক / বিদ্যালয়ের জেলা পরিদর্শক দ্বারা যাচাই করা হয়েছিল। BDOs ছেলেদের এবং মেয়েদের সাইকেলের ডেলিভারি পয়েন্ট অনুযায়ী চূড়ান্ত করার জন্য ডেলিভারি পয়েন্ট তৈরি এবং স্কুলগুলিকে ট্যাগ করার কাজ সম্পাদন করে। সরবরাহকারীদের পোর্টালের মাধ্যমে কনসাইনমেন্টের বিবরণ প্রবেশের সুযোগ দেওয়া হয়েছিল যাতে সেগুলি রাজ্য সরকারের কর্মকর্তারা ট্র্যাক করতে পারেন। স্কুলগুলি তাদের ব্যক্তিগত লগ-ইন সুবিধা থেকে বিতরণ রেকর্ড তৈরি করে। অবশেষে, স্কুলগুলি ডেটা আপলোড করেছে যেমন বিতরণের তারিখ, দ্বি-চক্রের ব্র্যান্ড, দ্বি-চক্রের ফ্রেম নং (অনন্য), শিক্ষার্থীর বিশদ বিবরণ ইত্যাদি। রিয়েল টাইম ভিত্তিতে।

বর্তমান অবস্থা

২০১৫ সাল থেকে, প্রায় ৯১.8 লক্ষ ছাত্রছাত্রী এই প্রকল্পের আওতায় সাইকেল পেয়েছে। এক কোটিরও বেশি শিক্ষার্থীকে সাতটি ধাপে আচ্ছাদিত করা হচ্ছে, যখন ষষ্ঠ ধাপের কাজ চলছে, সপ্তম পর্যায়ের অনুমোদন দেওয়া হয়েছে।

মিড-ডে-মিল প্রোগ্রাম (সিএমডিএমপি)-

ভূমিকা:

রান্না করা মিড-ডে মিল প্রোগ্রাম দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ফ্ল্যাগশিপ প্রোগ্রাম। প্রাথমিকভাবে, এই প্রোগ্রামটি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিশুদের (ক্লাস: I-V) আচ্ছাদিত করেছিল এবং পরে এটি শিক্ষার উচ্চ প্রাথমিক পর্যায়ে (শ্রেণী: VI-VIII) পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এটি সরকার, সরকারকে আচ্ছাদিত করে। সাহায্যপ্রাপ্ত, মাদ্রাসা, এনসিএলপি, এসএসকে, এমএসকে ইত্যাদি অধ্যয়নরত শিশুদের ছাড়াও স্থানীয় সংস্থা।

উদ্দেশ্য:

সিএমডিএমপি, ২০০ ভারতে সংখ্যাগরিষ্ঠ শিশুদের জন্য দুটি সবচেয়ে চাপা সমস্যার সমাধান করতে চায়, যথা, ক্ষুধা এবং শিক্ষা:

  • সরকারি, স্থানীয় সংস্থা এবং সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয় ইত্যাদিতে I – V শ্রেণিতে শিশুদের পুষ্টির অবস্থা উন্নত করা।
  • দরিদ্র শিশুদের উৎসাহিত করা, অনগ্রসর শ্রেণীর অন্তর্গত, আরও নিয়মিত স্কুলে যোগ দিতে এবং তাদের শ্রেণীকক্ষের ক্রিয়াকলাপে মনোনিবেশ করতে সহায়তা করা।
  • গ্রীষ্মের ছুটিতে খরা-ক্ষতিগ্রস্ত এলাকার প্রাথমিক পর্যায়ের শিশুদের পুষ্টি সহায়তা প্রদান।

অতিরিক্ত উদ্দেশ্য:

  • দরিদ্র শিশুদের উৎসাহিত করা, অনগ্রসর বিভাগের অন্তর্গত, আরও নিয়মিত স্কুলে যোগ দিতে এবং তাদের শ্রেণীকক্ষের ক্রিয়াকলাপে মনোনিবেশ করতে সহায়তা করা।
  • নিয়মিত স্কুলে উপস্থিতির প্রচার এবং সেই দিক থেকে মিড-ডে-মেইল কেবল খাবারের অধিকারেই নয়, শিক্ষার অধিকারেও অবদান রাখে।
  • বাচ্চাদের একসাথে বসতে এবং একটি সাধারণ খাবার ভাগ করে নেওয়ার মাধ্যমে, জাতিগত কুসংস্কারকে হ্রাস করতে সহায়তা করে।
  • স্কুলের অংশগ্রহণে লিঙ্গ ব্যবধান কমানো।
  • এসএইচজি এবং সম্প্রদায়ের অংশগ্রহণের মাধ্যমে রান্নার বিকেন্দ্রীভূত ব্যবস্থার সাথে, এমডিএম স্থানীয় অর্থনীতি এবং স্থানীয় মহিলাদের একটি নতুন অর্থনৈতিক কার্যকলাপও প্রদান করে।
  • সমাজের দরিদ্র শ্রেণীর জন্য অর্থনৈতিক সহায়তার উৎস এবং শিশুদের পুষ্টি, শিক্ষা প্রদানের সুযোগ।
  • নারীদের কর্মসংস্থানের একটি গুরুত্বপূর্ণ উৎস প্রদান করা।

স্কুলে MDM- এর জন্য NP এর অধীনে খাদ্যের নিয়ম:

খাদ্যের নিয়ম নীচের মত হবে

ক্রমিক সংখ্যা.
তালিকা
পরিমাণ প্রতি খাবার
প্রাথমিক শিক্ষার্থীরা উচ্চ প্রাথমিক ও এনসিএলপি শিক্ষার্থীরা
খাদ্যশস্য (ভাত) ১০০গ্রাম ১৫০গ্রাম
ডাল ২০গ্রাম ৩০গ্রাম
শাকসবজি (শাকও) ৫০গ্রাম 75গ্রাম
খাদ্যশস্য (ভাত) ১০০গ্রাম ১৫০গ্রাম
তেল ও চর্বি ৫.০গ্রাম ০৭.৫গ্রাম
লবণ ও মশলা
প্রয়োজন অনুযায়ী প্রয়োজন অনুযায়ী

স্কুলগুলিতে MDM- এর জন্য NP- এর উপাদান:

রান্নার খরচ:

রান্নার খরচের সহায়তা সরকার দিয়েছে। ভারত এবং রাজ্য সরকার ১ লা এপ্রিল ২০২১ থেকে রান্নার খরচের হার নিম্নরূপ:

পর্যায় প্রতি খাবার মোট খরচ কেন্দ্রীয় রাজ্য ভাগ ৬০:৪০
কেন্দ্রীয় অবদান রাষ্ট্রীয় অবদান
প্রাথমিক Rs. ৪.৯৭ Rs. ২.৯৮ Rs. ১.৯৯
উচ্চ প্রাথমিক ও এনসিএলপি Rs. ৭.৪৫ Rs. ৪.৪৭ Rs. ২.৯৮

রান্নার খরচ ডাল, সবজি, তেল, চর্বি, লবণ ও মশলা এবং জ্বালানির খরচ অন্তর্ভুক্ত করবে।

খাদ্যশস্য (ভাত):

সরকার কর্তৃক ভাত অনুমোদিত। ভারতে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রতি স্কুল দিন প্রতি শিশু প্রতি ১০০ গ্রাম বিনামূল্যে এবং উচ্চ প্রাথমিক ও এনসিএলপি শিক্ষার্থীদের জন্য প্রতি স্কুল দিন প্রতি শিশু প্রতি ১৫০ গ্রাম। জেলাগুলিতে FCI গোডাউন থেকে চাল উত্তোলন করা হয়। খাদ্যশস্যের সরবরাহ সর্বোত্তম উপলব্ধ মানের বা কমপক্ষে ন্যায্য গড় মানের (FAQ) হবে।

রান্না-সহ-সাহায্যকারীর সম্মানী:

CMDMP এর অধীনে রান্না-সহ-সহকারীদের সম্মানী প্রদান রাজ্য বাজেট থেকে ৬০০/-প্রতি স্কুল প্রতি মাসে প্রদান করা হয়েছিল। ডিসেম্বর, ২০০ থেকে সরকার। প্রতিটি রাঁধুনি-সহ-সহায়তার জন্য ভারতের রাঁধুনি-সহ-সহায়ককে .১ ১০০০/-করে সম্মানী প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে এবং ৭৫:২৫ বেসিসে কেন্দ্রীয় ও রাজ্যের মধ্যে সম্মানের প্রতি ব্যয় ভাগ করা হয়েছিল। বর্তমানে জুলাই ২০১৬ থেকে ব্যয় ৬০:৪০ ভিত্তিতে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে ভাগ করা হচ্ছে।

শেয়ারিং প্যাটার্ন নিম্নরূপ:

একজন রান্নার লোকের সম্মানী কেন্দ্রীয় ভাগ রাষ্ট্রীয় ভাগ
Rs. ১৫০০ Rs. ৬০০ Rs.৯০০Rs.৪০০(প্রতি ঘণ্টা)Rs.৫০০(রাজ্য সরকারের দেওয়া অতিরিক্ত.)

কুক-কাম-হেল্পারদের সম্মানী একটি আর্থিক বছরে ১০ মাসের জন্য প্রদান করা হয়।

এই প্রোগ্রামের জন্য কুক-কাম-হেল্পারের ব্যস্ততা :

একজন রাঁধুনি-সহ-সাহায্যকারী এমডিএম প্রোগ্রামের অধীনে একটি স্কুলে নিযুক্ত হতে পারে যার মধ্যে 25 জন ছাত্র, 26 থেকে 100 জন শিক্ষার্থী থাকা স্কুলের জন্য দুজন-সহ-সহকারী এবং 100 জন পর্যন্ত অতিরিক্ত শিক্ষার্থীদের জন্য একজন অতিরিক্ত কুক-কাম-হেলপার থাকতে পারে।

পরিবহন সহায়তা:

সরকার স্কুলের শেষ পর্যন্ত খাদ্য-শস্য পরিবহনের জন্য পরিবহন সহায়তা হিসাবে ভারতের সর্বোচ্চ 1500/- টাকা প্রতি MT অনুমোদন করে। বর্তমান PDS হার এবং FCI গোডাউন থেকে স্কুলের দূরত্ব অনুযায়ী পরিবহন খরচ পরিশোধ করতে হবে।

কিচেন-কাম-স্টোর নির্মাণ:

পরিদর্শনের পর থেকে, কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার এই কর্মসূচির অধীনে রান্নাঘর-কাম-স্টোর নির্মাণের জন্য প্রতি ইউনিট ৬০০,০০০/-টাকা মঞ্জুর করেছে।

নতুন প্যাটার্ন অনুযায়ী ২০ বর্গমিটার প্লিন্থ এলাকাটি 100 জন শিক্ষার্থী নিয়ে রান্নাঘর-কাম-স্টোর নির্মাণের ভিত্তি হিসেবে নেওয়া হয়েছে। প্রতিটি অতিরিক্ত ১00 জন শিক্ষার্থীর জন্য অতিরিক্ত 4 বর্গমিটার প্লিন্থ এলাকা যুক্ত করা হবে। রান্নাঘর-কাম-স্টোর নির্মাণের জন্য ন্যূনতম অনুমোদিত পরিমাণ হল স্বাভাবিক অঞ্চলের জন্য স্কুল প্রতি ২,০০,০০০/-। রুপি 2,50,000/- এবং রুপি 3,00,000/- যথাক্রমে লবণাক্ত অঞ্চল এবং পার্বত্য অঞ্চলের জন্য বরাদ্দ করা যেতে পারে।

কিচেন-কাম-স্টোর নির্মাণের খরচ বর্তমানে 60:40 ভিত্তিতে কেন্দ্রীয় ও রাজ্যের মধ্যে ভাগ করা হয়।

এমএমই ফান্ড:

এই প্রোগ্রামের ম্যানেজমেন্ট, মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন (এমএমই) রাজ্যকে কেন্দ্রীয় সহায়তা প্রদান করা হয় মোট সহায়তার 7.7% ক) খাদ্য-শস্যের খরচ খ) পরিবহন খরচ গ) রান্নার খরচ এবং ঘ) কুক-কাম-হেল্পারদের সম্মানী ।

নোটিসবোর্ড:

নিম্নোক্ত বিবরণগুলি প্রদর্শনের জন্য CMDMP এর অধীনে প্রতিটি স্কুলের সামনে একটি নোটিশ বোর্ড স্থাপন করতে হবে :

  • খাবার গ্রহণকারী মোট শিক্ষার্থীর সংখ্যা।
  • খাবার পরিবেশন করার দিন এবং সময় সংখ্যা।
  • চালের পরিমাণ সরবরাহ করতে হবে।
  • সাপ্তাহিক মেনু।
  • রান্নার সংস্থার নাম।
  • বিডিওর নাম, ফোন নম্বর সহ। 
  • ফোন নম্বর সহ স্কুলের সংশ্লিষ্ট উপ-পরিদর্শকের নাম
  • ফর ইমার্জেন্সিহেলথ কন্টিনজেন্সি প্ল্যান প্রস্তাব করা হবে এবং এই ফোন নং -এর জন্য। সংশ্লিষ্টদের (কাছাকাছি) (a) স্বাস্থ্যকেন্দ্র (b) BMOH (c) হাসপাতালের সুপারিনটেনডেন্ট (d) স্কুলের এসআই (e) অ্যাম্বুলেন্স (f) থানা (g) ফায়ার সার্ভিসগুলি দেয়ালে ছাপানো হবে।
  • অন্য কোন বিষয়।

পশ্চিমবঙ্গের টেক্সট বুক কর্পোরেশন থেকে বিনামূল্যে পাঠ্য বই বিতরণ

প্রতিটি শিক্ষাবর্ষে সরকার থেকে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণির সকল শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্য বই দেওয়া হয়। পশ্চিমবঙ্গের WB সরকার/WB সরকারে। সাহায্যপ্রাপ্ত/ডব্লিউবি সরকার স্পন্সর স্কুল।

বিনামূল্যে কালো জুতা বিতরণ

প্রতিটি শিক্ষাবর্ষে সরকার থেকে প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণীর সকল শিক্ষার্থীদের বিনামূল্যে কালো জুতা দেওয়া হয়। পশ্চিমবঙ্গের WB সরকার/WB সরকারে। সাহায্যপ্রাপ্ত/ডব্লিউবি সরকার স্পন্সর স্কুল।

 

স্কুল ব্যাগ বিতরণ

প্রতিটি শিক্ষাবর্ষে বিনামূল্যে স্কুল ব্যাগ দেওয়া হয় পঞ্চম এবং শ্রেণী – VI এর সকল শিক্ষার্থীদের সরকার থেকে। পশ্চিমবঙ্গের WB সরকার/WB সরকারে। সাহায্যপ্রাপ্ত/ডব্লিউবি সরকার স্পনসরকৃত স্কুল

 

কন্যাশ্রী 

(স্কিম প্রয়োগের জন্য প্রয়োজনীয় যোগ্যতা এবং স্কিম প্রয়োগের পদ্ধতি সংযুক্ত করা হয়েছে )

বাল্যবিবাহ নিষিদ্ধকরণ আইন, ২০০৬ (PCMA) এর অধীনে, ভারতে মেয়েদের বিয়ের আইনি বয়স ১৮ এবং ছেলেদের জন্য ২১ বছর। এই আইনের বেশ কয়েক বছর অস্তিত্ব থাকা সত্ত্বেও পশ্চিমবঙ্গে শিশুদের বাল্যবিবাহ প্রথা অব্যাহত রয়েছে। ডিএলএইচএস -3, ২০০-0-০8 অনুসারে, বাল্যবিবাহের প্রাদুর্ভাবের ক্ষেত্রে রাজ্যটি দেশের মধ্যে পঞ্চম স্থানে রয়েছে, যেখানে প্রায় প্রতিটি দ্বিতীয় মেয়ে শিশু কনে (৫.৭.%%)। যদিও গ্রামাঞ্চলে বেশি বিস্তৃত, পরিসংখ্যান প্রকাশ করেছে এমনকি কলকাতার অ-বস্তি অঞ্চলের তুলনায়, এক চতুর্থাংশেরও বেশি মেয়েদের প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই বিয়ে করা হয়।

বাল্যবিবাহ একটি লিঙ্গভিত্তিক প্রথা, ছেলেদের তুলনায় অনেক বেশি মেয়েদের প্রভাবিত করে। এটি সম্ভবত নাবালিকা মেয়েদের যৌন নিপীড়নের সবচেয়ে প্রচলিত রূপ, এবং তাদের স্বাস্থ্য এবং তাদের শিশুদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে, তাদের আর্থিক ও সামাজিকভাবে ক্ষমতাহীন করে তোলে, এবং শিশুশ্রম, পাচার এবং অন্যান্য ধরনের শোষণের ঝুঁকিতে ফেলে। প্রকৃতপক্ষে, পশ্চিমবঙ্গে বাল্যবিবাহের যে ঘটনাগুলি সবচেয়ে বেশি, সেগুলিও সেইসব জেলা যেখানে পাচার ব্যাপকভাবে হয়।

বাল্যবিবাহ এবং স্কুল ছেড়ে যাওয়া একসাথে চলে। পশ্চিমবঙ্গে, স্কুলে মেয়েদের উপস্থিতি ৬-১০ বছর বয়সে ৮৫% থেকে ১৫-১৭ বছর বয়সে মাত্র ৩৩% এ নেমে আসে (NFHS III, ২০০৫-০৬)। ভারতে বিনামূল্যে এবং সার্বজনীন প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের পর, প্রাথমিক বিদ্যালয়ের তালিকাভুক্তি এবং সমাপ্তির অগ্রগতি লক্ষ্য করা গেছে, তবে প্রাথমিক থেকে মাধ্যমিক বিদ্যালয়ে রূপান্তর একটি উদ্বেগের বিষয়। মাধ্যমিক শিক্ষা বিনামূল্যে নয়, এবং অনেক দরিদ্র পিতা -মাতা, তাদের মেয়েদের শিক্ষায় বিনিয়োগের অর্থনৈতিক যৌক্তিকতা দেখতে ব্যর্থ, এই বয়সে তাদের বিয়ে করে এই বিশ্বাসে যে এটি মেয়েদের এবং পরিবারের নিরাপত্তা বাড়াবে। এই পদক্ষেপটি অবশ্য মেয়েদের আর্থিক ও সামাজিক নিরাপত্তাহীনতার জন্য নিন্দা করে। ক্ষেত্র সমীক্ষা দেখায় যে বেশিরভাগ মহিলাদের পরবর্তী বছরগুলিতে কিছু অর্থনৈতিক কার্যকলাপ গ্রহণ করতে হয় এবং তাদের যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার অভাব তাদের শ্রমবাজারের জন্য অযোগ্য করে তোলে, এবং তাই সারা জীবন দারিদ্র্য এবং শোষণের জন্য সংবেদনশীল। ফলস্বরূপ, দারিদ্র্য, একটি কারণ যা বাল্যবিবাহকে ইন্ধন দেয়, পরিবর্তে দারিদ্র্যের নারীবাদকে চিরস্থায়ী করে .

পিসিএমএ 2006 কার্যকর হওয়ার পর, মহিলা উন্নয়ন ও সমাজকল্যাণ ও শিশু উন্নয়ন বিভাগ (DWD) বাল্যবিবাহ বিরোধী প্রচারাভিযান বাস্তবায়ন করেছে যাতে বার্তা প্রতিরোধ করা যায়, এবং আইন প্রয়োগের অনুমোদন দেওয়া হয় এবং প্রাপ্তবয়স্কদের সহায়তা ও প্ররোচনার জন্য এর শাস্তি বিধান বিয়ে,। যাইহোক এটি দ্রুত স্পষ্ট হয়ে ওঠে যে আইনগত নিষেধাজ্ঞা এবং সামাজিক বার্তা বাল্যবিবাহ মোকাবেলায় অনেকাংশেই অকার্যকর। প্রথমত, ভারতবর্ষে আনুষ্ঠানিক ও ধর্মীয় আইনের বহুমুখিতা মেয়েদের বিয়ের উপযুক্ত বয়স কী তা নিয়ে জটিলতা তৈরি করে। দ্বিতীয়ত, যেহেতু এই অভ্যাসটি সময়-সম্মানিত traditionতিহ্যের সাথে যুক্ত এবং এটি পুরুষতান্ত্রিক দৃষ্টিকোণ থেকে ন্যায়সঙ্গত হিসাবে সমাজের কুফল থেকে মেয়েদের সুরক্ষার জন্য অপরিহার্য, এটি নির্মূল করার জন্য সামাজিক পরিবর্তনের বাস্তব চালকদের প্রয়োজন যা ভুক্তভোগীদের তাদের বয়স এবং লিঙ্গ দ্বারা দুর্বল করে তুলতে পারে অভিনেতাদের মধ্যে তাদের নিজের জীবন নির্ধারণ করে।

কন্যাশ্রী প্রকাশ মেয়েদের অবস্থা এবং সুস্বাস্থ্যের উন্নতি করতে চায়, বিশেষ করে সামাজিক-অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত পরিবারের যারা শর্তাধীন নগদ স্থানান্তরের মাধ্যমে :

  • তাদেরকে দীর্ঘ সময়ের জন্য শিক্ষায় অব্যাহত রাখার জন্য উৎসাহিত করা, এবং মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক শিক্ষা, অথবা প্রযুক্তিগত বা বৃত্তিমূলক সমতুল্য সমাপ্ত করা, যার ফলে তাদের অর্থনৈতিক এবং সামাজিক উভয় ক্ষেত্রেই একটি ভাল পদাঙ্ক প্রদান করা।
  • কমপক্ষে 18 বছর বয়স পর্যন্ত বিবাহকে অসম্মানজনক করা, বিয়ের আইনি বয়স, যার ফলে প্রারম্ভিক গর্ভধারণের ঝুঁকি, মাতৃ ও শিশু মৃত্যুর ঝুঁকি এবং অপুষ্টি সহ অন্যান্য দুর্বল স্বাস্থ্যের অবস্থা হ্রাস পায়।
  • এটাও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে এই স্কিমকে শুধু আর্থিক সহায়তা দেওয়া উচিত; এটি হওয়া উচিত আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যম এবং কিশোরী মেয়েদের ক্ষমতায়নের হাতিয়ার। তাই স্কিমের সুবিধাগুলি সরাসরি মেয়েদের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয়, অর্থ ব্যবহারের সিদ্ধান্ত তাদের হাতে রেখে .
  • বর্ধিত শিক্ষা এবং বিলম্বিত বিবাহের ইতিবাচক প্রভাবকে শক্তিশালী করার জন্য, এই স্কিম একটি লক্ষ্যভিত্তিক আচরণ পরিবর্তন যোগাযোগ কৌশলের মাধ্যমে মেয়েদের সামাজিক শক্তি এবং আত্মসম্মান বৃদ্ধির জন্যও কাজ করে। যোগাযোগ কৌশল শুধুমাত্র এই স্কিম সম্পর্কে সচেতনতা তৈরি করে না, কিন্তু ইভেন্ট, প্রতিযোগিতা এবং কন্যাশ্রী ক্লাবের মতো কিশোর-বান্ধব দৃষ্টিভঙ্গি এবং সামাজিক ও মানসিক ক্ষমতায়নের উন্নয়নে রোল মডেল হিসেবে শক্তিশালী নারী ব্যক্তিত্বের সমর্থন .

যত বেশি মেয়েরা স্কুলে থাকে, তেমনি ধারণা করা হয় যে তারা সুযোগ এবং দক্ষতা অর্জনের সুযোগ ব্যবহার করবে যা তাদের অর্থনৈতিকভাবে স্বাধীন হতে সাহায্য করবে। এমনকি যদি মেয়েরা ১৮ বছর বয়সের পরেই বিয়ে করে, তবে তাদের শিক্ষা এবং বর্ধিত সামাজিক ও মানসিক বিকাশ তাদের প্রাপ্তবয়স্ক জীবনে আরও ভালো ভিত্তি দেবে বলে আশা করা যায়। এবং সময়ের সাথে সাথে, যেহেতু নারীদের পুরো প্রজন্মই তাদের কিছু মাত্রার অর্থনৈতিক স্বাধীনতার পরেই বিয়েতে প্রবেশ করে, তাই আশা করা যায় যে বাল্যবিবাহের প্রথা সম্পূর্ণভাবে নির্মূল হয়ে যাবে এবং নারীরা তাদের স্বাস্থ্য, শিক্ষা এবং আর্থ-সামাজিক সমতার অধিকার পাবে।

 

তরুণের স্বপ্ন-

পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য তরুনের স্বপ্ন প্রোকলপো নামে পরিচিত একটি নতুন স্কিম চালু করেছে।

এই স্কিমের অধীনে, দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 10,000 টাকা ট্যাব/মোবাইলের জন্য পাবে যা অনলাইনে পড়াশোনার জন্য ব্যবহার করা যাবে।

এই প্রকল্পটি 2021 সালের মে মাসে চালু করা হয়েছিল।.

এই নিবন্ধে, আপনি পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক ছাত্রদের জন্য WB তরুনার স্বপ্ন বিনামূল্যে ট্যাব স্কিম সম্পর্কে নিম্নলিখিত বিবরণ জানতে পারবেন:

তরুণের স্বপ্ন প্রকল্প ২০২১

স্কিমের নাম

তরুণের স্বপ্ন প্রকল্প

দ্বারা প্রবর্তিত পশ্চিমবঙ্গ সরকার
মধ্যে চালু ২০২১
স্বত্বভোগী পশ্চিমবঙ্গ বোর্ডের দ্বাদশ শিক্ষার্থী
উপকারিতা বিনামূল্যে ট্যাবলেট/মোবাইল

যোগ্যতা –তরুণের স্বপ্ন প্রকল্প ২০২১

তরুনার স্বপ্ন স্কিমের জন্য যোগ্য হওয়ার জন্য,

  1. ছাত্রকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
  2. তাকে অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার / সরকারে পড়াশোনা করতে হবে। সহায়ক স্কুল বা মাদ্রাসা।
  3. তাকে অবশ্যই দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা করতে হবে।
  4. শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় ১০০ টাকার বেশি হতে হবে না। বার্ষিক 2 লক্ষ টাকা।
  5. শিক্ষার্থীকে অবশ্যই তার পূর্ববর্তী সমস্ত পরীক্ষায় সাফ করতে হবে অর্থাৎ তার অবশ্যই ব্যাকলগ থাকতে হবে না।
উপকারিতা-পশ্চিমবঙ্গের তরুণের স্বপ্ন প্রকল্প ২০২১

এই নতুন টরুনার স্বপ্ন প্রোকলপোর অধীনে, পশ্চিমবঙ্গ সরকারের অধীনে একটি স্কুলে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত সকল শিক্ষার্থী এক লাখ টাকা পাবে। 10000।

এই টাকা তারপর একটি স্মার্টফোন/ট্যাব কিনতে এবং ক্লাসে অংশগ্রহণের জন্য এবং বোর্ড পরীক্ষার প্রস্তুতির জন্য অনলাইনে পড়াশোনা করতে ব্যবহার করা যেতে পারে।

কিভাবে আবেদন করতে হবে – পশ্চিমবঙ্গের তরুণের স্বপ্ন প্রকল্প ২০২১

স্কিমের জন্য আবেদন করার জন্য, আপনার ব্যাঙ্কের বিবরণ স্কুল প্রশাসনের কাছে জমা দিতে হবে যখন তারা তাদের কাছে অনুরোধ করবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:

তরুণের স্বপ্ন প্রকল্প কী ?

তরুনের স্বপ্ন প্রোকলপো হল পশ্চিমবঙ্গের দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ট্যাব/মোবাইল সরবরাহ করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের একটি স্কিম।

তরুনের স্বপ্ন প্রোকলপোর অধীনে প্রদত্ত পরিমাণ কত? 

তরুনের স্বপ্ন প্রোকলপো হল পশ্চিমবঙ্গের দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ট্যাব/মোবাইল সরবরাহ করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের একটি স্কিম।

প্রাথমিক শিক্ষার ইউনিভার্সালাইজেশন

প্রাথমিক শিক্ষার সার্বজনীনীকরণের (ইউইই) প্রধান লক্ষ্যগুলির মধ্যে একটি হল ৬+ থেকে ১৪+ বয়সের সমস্ত শিশুকে উপযুক্ত শ্রেণীতে তালিকাভুক্ত করা। এই উদ্দেশ্যে যোগ্য  ৮৮০টি নতুন প্রাথমিক এবং ৬০৪৩টি নতুন উচ্চ প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়েছে যাতে সমস্ত যোগ্য বাসস্থান আচ্ছাদিত হয়। ২০১ Since সাল থেকে পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষা বিভাগের অধীনে সকল সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং সরকারী পৃষ্ঠপোষক প্রাথমিক বিদ্যালয়ে ৫+ বয়সের শিশুদের জন্য একটি প্রাক-প্রাথমিক বিভাগ চালু করা হয়েছে। কখনও নথিভুক্ত বা ড্রপ আউট হওয়া শিশুদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। যাইহোক, এই শিশুদের আনুষ্ঠানিক স্কুলে ভর্তির জন্য পদক্ষেপ নেওয়া হয়।

প্রাথমিক (অর্থাৎ ক্লাস I-IV) এবং উচ্চ প্রাথমিক (অর্থাৎ ক্লাস V থেকে VIII) উভয় স্তরের গড় ড্রপ-আউট হারও ‘শূন্য’ স্তরে নেমে এসেছে।

ইউ.ই.ই নিশ্চিত করতে এবং স্কুলে সকল শিশুদের ধরে রাখার জন্য পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা বিভাগ বেশ কয়েকটি কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে। একটি ভাল সংখ্যক অতিরিক্ত শ্রেণী কক্ষ নির্মাণের পর, প্রাথমিক স্তরে ছাত্র শ্রেণী কক্ষ অনুপাত ২৮.৬৮ হয়।

প্রাথমিক স্তরে নিয়মিত শিক্ষক নিয়োগের ফলে স্কুল শিক্ষা বিভাগের অধীনে সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং সরকারী পৃষ্ঠপোষক বিদ্যালয়ে ছাত্র শিক্ষক অনুপাত ২০.৩৩ হয়েছে।

এটাও নিশ্চিত করা হয়েছে যে স্কুল শিক্ষা অধিদপ্তরের অধীনে সকল সরকারি, সরকারী সাহায্যপ্রাপ্ত এবং সরকারী পৃষ্ঠপোষক বিদ্যালয়ে অন্তত একটি কার্যকরী ছেলে এবং একটি কার্যকরী মেয়েদের টয়লেট আছে।

কে.জি.ভি.বি: এই স্কিমের অধীনে ৯২ হোস্টেলগুলি ৮৪৯৭ (২৩৯০-এস.সি, ২৩৮৪ -এস.টি, ১০৯০ -ও.বি.সি, ১৭৩৮ -সংখ্যালঘু সম্প্রদায়, এবং ৮৯৫ বি.পি.এল- এর অন্তর্ভুক্ত) সহ চালু আছে।

প্রতিবেশী নিয়ম অনুযায়ী শারীরিক অ্যাক্সেস

  • ডব্লিউবিআরটিই নিয়ম ২০১২ প্রাথমিক স্তরের জন্য ১ কিলোমিটার এবং গ্রামাঞ্চলের জন্য উচ্চ প্রাথমিক স্তরের ২ কিলোমিটার এবং শহুরে এলাকার অর্ধেকের মধ্যে কমপক্ষে একটি স্কুল সরবরাহ করে স্কুল শিক্ষার সুযোগ করে দিয়েছে।
  • সমস্ত বাসস্থানে প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য, জি.আই.এস প্ল্যাটফর্মের মাধ্যমে একটি স্কুল ম্যাপিং অনুশীলন করা হয়েছিল যেখানে উপরের নিয়ম অনুসারে বাসস্থানগুলির সংখ্যা নির্ণয় করা হয়।

পাঠ্য বইয়ের পর্যালোচনা

বিশেষজ্ঞ কমিটি কর্তৃক উদ্ভাবিত নতুন পাঠ্যক্রম, পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তকগুলি এমন কিছু নীতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা সমতা এবং শিশু কেন্দ্রিকতার চেতনাকে মেনে চলে যা এনসিএফ ২০০৫ এবং আরটিই অ্যাক্ট ২০০৯ এর মূল অংশ। নতুন পরিবর্তন আনা হয়েছে। পাঠ্যক্রম এবং পাঠ্য বই নিম্নলিখিত গঠনমূলক আদর্শের উপর ভিত্তি করে:

  • সন্তানের অধিকার, সামর্থ্য, আগ্রহ এবং আকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ ছাত্রকেন্দ্রিক আদর্শ।
  • শিশুটি শিখছে কি না তার উপর জোর দেওয়া, স্থানীয় বৈশিষ্ট্য এবং শিশুদের চাহিদার কথা মাথায় রেখে।
  • শ্রেণীকক্ষের পারফরম্যান্সের পাশাপাশি বিভিন্ন কার্যক্রমের ভিত্তিতে মূল্যায়ন। মূল্যায়ন শিক্ষার্থীদের ধারণার বোঝার উপর ভিত্তি করে।
  • শ্রেণীকক্ষ এমন একটি স্থান যা অংশগ্রহণমূলক শিক্ষাকে উৎসাহিত করে। প্রকল্পের কাজ এবং সৃজনশীলতাকে উৎসাহিত করার উপর জোর দিন।
  • শিক্ষণ পৃথক বিষয়ের সীমানা অতিক্রম করবে এবং শিক্ষণ এবং শেখানো এমনভাবে হবে যাতে শিশু তার শেখা সমস্ত জিনিসের মধ্যে সংযোগ স্থাপন করতে পারে।
  • পাঠ্যপুস্তকের সংখ্যা হ্রাস করা হবে এবং জীবনধারা শিক্ষা, পরিবেশগত শিক্ষা প্রভৃতি বিষয় পাঠ্য বইয়ের মাধ্যমে আলাদাভাবে পড়ানো হবে না বরং সাধারণ পাঠ্যক্রমে বোনা হবে যাতে এটি শিশুর চিন্তাধারাকে আরও কার্যকরভাবে অনুপ্রবেশ করে।
  • শিশু স্কুলে এসে শিখবে এবং মূল্যায়ন পদ্ধতি প্রতিটি শিশুর অগ্রগতির হিসাব রাখবে।
  • ক্রিয়াকলাপগুলি বহু-স্তরের শ্রেণীকক্ষের ধারণার উপর ভিত্তি করে তৈরি করা হয় যেখানে বিভিন্ন শিক্ষার ক্ষমতা সম্পন্ন শিশুরা একটি সাধারণ স্থান ভাগ করে যেখানে তারা একে অপরের সাথে যোগাযোগ করে এবং শেখে।
  • শিক্ষকরা নিজেরাই কাজ করতে এবং তাদের নিজস্ব উদ্ভাবন আনতে স্বাধীন।
  • শিক্ষক প্রাথমিকভাবে পরামর্শদাতা হিসেবে কাজ করেন। শিক্ষাক্রমটি শিক্ষাগত সংস্কার বাস্তবায়নে শিক্ষককে বিশ্বাস করে। নতুন সিস্টেম যা দেবে তা হল পাঠ্যক্রম এবং পাঠ্য বইয়ের রূপরেখা, অন্যান্য শিক্ষামূলক সহায়তার সাথে। শিক্ষক তখন শিশুদের সুনির্দিষ্ট প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে শ্রেণিকক্ষ কার্যক্রম পরিচালনা করবেন। শিক্ষক শেখার মডিউল প্রস্তুত করবেন এবং শিক্ষার্থীদের জন্য লক্ষ্য নির্ধারণ করবেন। শিক্ষক তার নিজস্ব লক্ষ্য নির্ধারণ করবেন এবং সেগুলো অর্জন করবেন বলে আশা করা হচ্ছে।

স্কুলের বাইরে শিশুদের জন্য বিশেষ প্রশিক্ষণ

বিশেষ প্রশিক্ষণ, একটি বিশেষভাবে পরিকল্পিত প্রশিক্ষণ যারা স্কুল থেকে বের হওয়া শিশুদের জন্য তাদের বয়সের উপযুক্ত ক্লাসে ভর্তি করা হয়েছে যাতে তারা তাদের সমবয়সীদের সাথে সমান হয়। বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয় বিশেষভাবে পরিকল্পিত সামগ্রীর মাধ্যমে, অনাবাসিক মোডের মাধ্যমে, নিয়মিত শিক্ষকদের দ্বারা, বিদ্যালয় প্রাঙ্গনে সাধারণ এবং প্রাথমিক প্রাথমিক উভয় স্তরের জন্য। যেসব স্কুলের বাইরে শিশুদের ভর্তি করা হয় তাদের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয় বিশেষভাবে সফলভাবে প্রশিক্ষণ দেওয়ার জন্য যাতে স্কুলের বাইরে শিশুদের ভর্তি করা হয়।

স্কুল অবকাঠামোর উন্নতি

বিদ্যমান স্কুলের ভৌত অবকাঠামো উন্নয়ন ও সম্প্রসারণ এবং নতুন প্রতিষ্ঠিত স্কুলগুলিকে তহবিল প্রদান সার্বজনীন প্রবেশ, তালিকাভুক্তি, ধারণ এবং অর্জনের পূর্বশর্ত। স্কুলগুলির মুখ উত্তোলন এবং বিদ্যালয়ের শিশুবান্ধব পরিবেশ তৈরি করাও যথাক্রমে ইউ.ই.ইএর লক্ষ্য অর্জনে সাহায্য করে। অতিরিক্ত শ্রেণিকক্ষ, পানীয় জল, টয়লেটের সুবিধা, সীমানা প্রাচীর, সিডব্লিউএসএন টয়লেট, মেয়েদের টয়লেটের জন্য ইনসিনারেটর এবং স্কুলে মেরামতের অনুদান প্রদান করা সিভিল ওয়ার্কসের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়।

বিনা মূল্যে ‘পাঠ্য বই’ বিতরণ:

  • প্রাই প্রাইমারি থেকে উচ্চ প্রাথমিক পর্যন্ত সকল মাধ্যমের ছয়টি মাধ্যম (বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু, সাঁওতালি, নেপালি) এর সকল পাঠ্যপুস্তক।

  • নবম ও দশম শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্য দ্রুত পাঠক, দ্বিতীয় ভাষা ও গণিতসহ প্রথম ভাষার পাঠ্যপুস্তক।

  • একাদশ ও দ্বাদশ শ্রেণীর সকল ছাত্রদের জন্য দ্রুত ভাষা পাঠক এবং শারীরিক শিক্ষা (alচ্ছিক) সহ প্রথম ভাষা ও দ্বিতীয় ভাষার পাঠ্যপুস্তক।

বিনামূল্যে ‘স্কুল ইউনিফর্ম’ বিতরণ:

  • প্রথম থেকে অষ্টম শ্রেণীর সকল শিক্ষার্থীদের জন্য (ইউনিফর্মের বার্ষিক দুটি সেট)।

মধ্যাহ্নের খাবের :

  • প্রাক-প্রাথমিক শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীদের জন্য প্রতিদিন।

‘কন্যাশ্রী’ এর অধীনে আর্থিক সহায়তা:

  • স্কুলে অধ্যয়নরত ১৮ বছর বয়সী সকল অবিবাহিত মেয়ে শিক্ষার্থীরা টাকা পাওয়ার অধিকারী। প্রতি বছর ১০০০.০০ এবং এককালীন অনুদান ২৫০০০.০০ অবিবাহিত মেয়ে শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হয়, যাদের বয়স ১৮ থেকে ১৯ বছর।

স্কুলগুলিতে কম্পিউটারের বিধান:

  • প্রাথমিক, উচ্চ প্রাথমিক ও মাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ‘KYAN’, ‘কম্পিউটার এডেড লার্নিং (CAL)’ এবং ‘ICT -School’ প্রোগ্রামের মাধ্যমে কম্পিউটার সরবরাহ করা হয়।

‘স্কুল ব্যাগ’ বিতরণ:

  • পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর সকল শিক্ষার্থীদের বিনামূল্যে স্কুল ব্যাগ প্রদান করা হয়।

‘স্কুল জুতা (পথের সাথী)’ বিতরণ:

  • প্রথম থেকে চতুর্থ শ্রেণীর সকল শিক্ষার্থীদের বিনামূল্যে স্কুল জুতা প্রদান করা হয়।

ব্যায়াম বই’ বিতরণ:

  • পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির সকল শিক্ষার্থীদের বিনা মূল্যে ব্যায়ামের বই দেওয়া হয়।

বিশেষ প্রয়োজনের শিশুদের বিনামূল্যে সহায়তা:

  • দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল ও বড় মুদ্রিত পাঠ্য বই।

  • বিশেষ প্রয়োজনসম্পন্ন শিশুদের জন্য সাহায্য ও যন্ত্রপাতি (প্রয়োজন অনুযায়ী)।

  • পরিবহন ও এসকর্ট ভাতা (প্রয়োজন অনুযায়ী)।

‘শীক্ষাশ্রী’ এর অধীনে আর্থিক সহায়তা:

  • ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর সকল তফসিলি জাতি/ তফসিলি উপজাতি শিক্ষার্থী যাদের পারিবারিক আয় ১০০ টাকার বেশি নয়। বার্ষিক ২.৫০ লক্ষ টাকা পাওয়ার অধিকারী। প্রতি মাসে 800.00

বিনামূল্যে ‘টেস্ট পেপার’ বিতরণ:

  • সকল মাধ্যমিক পরীক্ষার্থীর জন্য।

স্কুলগুলিতে ক্রীড়া সরঞ্জাম:

  • প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া সামগ্রী প্রদান করা হয়

স্বামী বিবেকানন্দ মেধা-সহ-অর্থ বৃত্তি:

  • সকল শিক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় %৫% বা তার বেশি নম্বর পেয়েছে এবং ক্লাস-ইলেভেন পরীক্ষায় %০% বা তার বেশি নম্বর পেয়েছে এবং পারিবারিক আয় ১০০ টাকার বেশি নয়। বছরে ২.৫০ লক্ষ টাকা পাওয়ার অধিকারী। প্রতি মাসে যথাক্রমে ১০০০.০০

নির্মল বিদ্যালয় অভিযানের জন্য শুভেচ্ছা:

  • নির্বাচিত স্কুলগুলিকে যথাযথ স্যানিটেশন, স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি রক্ষণাবেক্ষণ এবং স্কুল প্রাঙ্গণের পরিচ্ছন্নতার জন্য সম্মানিত করা হয়।

অনুপ্রেরণা পুরস্কার:

  • ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বৈজ্ঞানিক মডেল তৈরিতে আর্থিক সহায়তা।

সফল শিক্ষার্থীদের সংবর্ধনা:

  • মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষা এবং যৌথ প্রবেশিকা পরীক্ষায় সফল ছাত্ররা (টপার) প্রতিবছর সহজতর হয়।

স্বাস্থ্য পরীক্ষা এবং সমস্ত শিক্ষার্থীদের জন্য অ্যানিমিয়া প্রতিরোধক ট্যাবলেট এবং অ্যালবেনডাজল ট্যাবলেট বিতরণ:

  • বছরে অন্তত দুবার প্রতিটি স্কুলে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করা এবং সারা বছর ধরে সকল শিক্ষার্থীদের জন্য রক্তাল্পতা প্রতিরোধক ট্যাবলেট সরবরাহ করা। অ্যালবেন্ডাজল ট্যাবলেট সকল ছাত্রদের বছরে দুবার কৃমিনাশক প্রদানের জন্য প্রদান করা হয়।

সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য প্রাক-ম্যাট্রিক বৃত্তি:

  • প্রথম থেকে দশম শ্রেণীর সকল সংখ্যালঘু (মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি, শিখ) শিক্ষার্থীরা, শেষ পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর পেয়েছে এবং পারিবারিক আয় Rs। বার্ষিক ১.০০ লক্ষ টাকা পাওয়ার অধিকারী। ১০০০.০০ (প্রথম থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য) এবং Rs। ১২৪০.০০ থেকে Rs। প্রতি বছর যথাক্রমে ১০০০০.00 (ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য)।

  • একাদশ থেকে দ্বাদশ শ্রেণির সকল সংখ্যালঘু (মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি, শিখ) শিক্ষার্থীরা, শেষ পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর পেয়েছে এবং পারিবারিক আয় Rs। বার্ষিক২.০০ লক্ষ টাকা পাওয়ার অধিকারী।৩০০০.০০ থেকে Rs। প্রতি বছর ১৫০০০.০০

এসসি/এসটি শিক্ষার্থীদের জন্য প্রাক-ম্যাট্রিক বৃত্তি:

  • নবম ও দশম শ্রেণির সকল তফসিলি জাতি ও তফসিলি উপজাতি শিক্ষার্থী, যাদের পারিবারিক আয় টাকার বেশি নয়। বার্ষিক ২.০০ লক্ষ টাকা পাওয়ার অধিকারী। বছরে ১০ মাসের জন্য প্রতি মাসে ১৫০.০০।

ওবিসি শিক্ষার্থীদের জন্য প্রাক-ম্যাট্রিক বৃত্তি:

  • পঞ্চম থেকে দশম শ্রেণির সকল ওবিসি শিক্ষার্থী যাদের পারিবারিক আয় ১০০ টাকার বেশি নয়। ৪৪৫00.00 বার্ষিক টাকা পাওয়ার অধিকারী। বছরে ১০ মাসের জন্য প্রতি মাসে ৪০.০০।

শিশু অধিকার (পাঠ্য বই এবং স্কুল ইউনিফর্ম):

  • RTE অ্যাক্ট ২০০৯ এর অধীনে প্রদত্ত অধিকারের সাথে সামঞ্জস্য রেখে, প্রাথমিক স্তরে সকল শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্য বই এবং ২ সেট ইউনিফর্ম প্রদান করা হয় এবং সাথে সাথে অন্ধ শিক্ষার্থীদের জন্য ব্রেইল বই এবং স্বল্প দৃষ্টি সম্পন্ন শিক্ষার্থীদের জন্য বড় মুদ্রিত বই।

বিভাগ প্রাথমিক উচ্চ প্রাথমিক মাধ্যমিক উচ্চ মাধ্যমিক মোট
সরকারি ২০৮৭ ১৩৮ ১৫৮ ৩২৩ ২৭০৬
এসএসকে/এমএসকে ২৬৮ ২৭     ২৯৫